shono
Advertisement
Tamil Nadu Cricket Association

প্রস্তুতির জন্য অনূর্ধ্ব-২৩ টিমকে পাঠানো হল ইংল্যান্ডে, অভিনব চিন্তা তামিলনাড়ু ক্রিকেট সংস্থার

ঘরোয়া ক্রিকেটে অনেক নতুন নিয়ম এসেছে। ফলে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াই তাঁদের লক্ষ্য।
Published By: Arpan DasPosted: 07:43 PM Sep 16, 2024Updated: 07:43 PM Sep 16, 2024

আলাপন সাহা: ভারতীয় ক্রিকেটে ঘরোয়া মরশুম শুরুর আগে বেশিরভাগ টিমগুলোই বুচিবাবু, কেএসসিএ-র মতো টুর্নামেন্ট খেলে নিজেদের প্রস্তুতি সারে। অনেক টিম আবার নিজেদের মধ্যে প্রস্তুতি ম‌্যাচ খেলে। হালফিলে বেশ কয়েকটা টিম বিদেশ গিয়েও প্রস্তুতি সেরেছে। কিন্তু সবই সিনিয়র টিমের কথা বলা হচ্ছে। বয়সভিত্তিক টুর্নামেন্টে নামার আগে কোনও রাজ‌্য ক্রিকেট সংস্থা তাদের টিমকে ইংল‌্যান্ডে প্রায় দেড়-দু’মাসের জন‌্য পাঠিয়ে দিচ্ছে! সেটা নিঃসন্দেহে অভিনব ব‌্যাপার। একই সঙ্গে চমকপ্রদও।

Advertisement

এবার ঠিক সেটাই করেছে তামিলনাড়ু ক্রিকেট অ‌্যাসোসিয়েশন। তাদের অনূর্ধ্ব-২৩ টিমকে ইংল‌্যান্ডে পাঠিয়ে দেওয়া হয়। যাতে মরশুম থেকে আগে ঠিকঠাক প্রস্তুতি নিতে পারেন ক্রিকেটাররা। সেখানে গিয়ে তামিলনাড়ুর অনূর্ধ্ব-২৩ টিম কাউন্টি ক্লাবের বি টিমের সঙ্গে বেশ কয়েকটা প্রস্তুতি ম‌্যাচ খেলেছে। একইসঙ্গে বেশ কয়েকটা ক্লাব টিমের সঙ্গে ম‌্যাচের আয়োজন করা হয়। আসলে পুরো ভাবনাটাই এবারের নতুন ফরম‌্যাটের কথা মাথায় রেখেই করেছেন তামিলনাড়ু ক্রিকেট অ‌্যাসোসিয়েশন কর্তার।

ঘরোয়া ক্রিকেটে এবার বেশ কিছু নতুন নিয়ম নিয়ে এসেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যার মধ্যে অন‌্যতম হল সিকে নাইডু ট্রফি থেকে টস তুলে দেওয়া। যেহেতু হোম-অ‌্যাওয়ে ভিত্তিতে এই টুর্নামেন্ট হয়। ফলে অনেক টিমই হোম অ‌্যাডভান্টেজ নেওয়ার জন‌্য নিজেদের সুবিধে মতো ‘ডক্টর’ পিচ তৈরি করে। জাতীয় ক্রিকেট অ‌্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ নিজে বোর্ড কর্তাদের নাকি অনূর্ধ্ব-২৩-এ সিকে নায়াডু ট্রফি থেকে টস তুলে দেওয়ার জন‌্য বলেছিলেন। অ‌্যাওয়ে টিম ঠিক করবে তারা আগে ব‌্যাটিং করবে নাকি বোলিং। এতে কিছুটা হলেও হোম অ‌্যাডভান্টেজ এড়ানো যাবে বলেই মনে করা হচ্ছে।

তামিলনাড়ু ক্রিকেট অ‌্যাসোসিয়েশনে খোঁজ খবর নিয়ে জানা গেল, যেহেতু এবার থেকে টস তুলে দেওয়া হয়েছে, তাই যে কোনও ম‌্যাচে আগে ব‌্যাটিং করতে হতেই পারে। তাছাড়া যে সময় ওই টুর্নামেন্ট শুরু হবে, তখন আবহাওয়া বেশ ঠাণ্ডা থাকবে। সকালের দিকে ভালোরকম সুইং হবে। সেই কথা মাথায় রেখেই ঠিক করা হয় যে দল ইংল‌্যান্ডে গিয়ে প্রস্তুতি সারবে। কারণ ইংল‌্যান্ডের কন্ডিশনও একইরকম থাকে। বল সবসময় সুইং করে। ফলে সেখানে গিয়ে ম‌্যাচ খেললে ক্রিকেটাররা আগে থেকেই ওরকম পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারবে।

সত‌্যিই ভাবনা-চিন্তার দিক থেকে অনেক ক্রিকেট অ‌্যাসোসিয়েশনকেই পিছনে ফেলে দিলেন তামিলনাড়ু ক্রিকেট কর্তারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতীয় ক্রিকেটে ঘরোয়া মরশুম শুরুর আগে বেশিরভাগ টিমগুলোই বুচিবাবু, কেএসসিএ-র মতো টুর্নামেন্ট খেলে নিজেদের প্রস্তুতি সারে।
  • অনেক টিম আবার নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলে। হালফিলে বেশ কয়েকটা টিম বিদেশ গিয়েও প্রস্তুতি সেরেছে।
  • এবার ঠিক সেটাই করেছে তামিলনাড়ু ক্রিকেট অ্যাসোসিয়েশন। তাদের অনূর্ধ্ব-২৩ টিমকে ইংল্যান্ডে পাঠিয়ে দেওয়া হয়।
Advertisement