shono
Advertisement

ফেসবুক-হোয়াটসঅ্যাপে তথ্য বিনিময়, কেন্দ্রের হলফনামা চাইল সুপ্রিম কোর্ট

মামলার পরবর্তী শুনানি ২৮ নভেম্বর।
Posted: 12:27 PM Sep 07, 2017Updated: 06:57 AM Sep 07, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যবহারকারীদের তথ্য বিনিময় নিয়ে ফেসবুক ও হোয়াটসঅ্যাপের কাছে হলফনামা চাইল সুপ্রিম কোর্ট। তৃতীয়পক্ষের সঙ্গে তারা গ্রাহকদের তথ্য বিনিময় করছে কিনা, তা হলফনামায় জানাতে হবে।

Advertisement

[ফের বড়সড় রেল দুর্ঘটনা উত্তরপ্রদেশে, বেলাইন শক্তিপুঞ্জ এক্সপ্রেস]

হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের আইনজীবী কপিল সিব্বল ও অরবিন্দ দাতার শীর্ষ আদালতকে জানান, এই দুই পরিষেবা প্রদানকারী সংস্থা কারও সঙ্গে তথ্য বিনিময় করছেন না। পরে সিব্বল বলেন, হোয়াটসঅ্যাপে লাস্ট সিন, টেলিফোন নম্বর ও মোবাইল সংক্রান্ত তথ্যই অন্যদের সঙ্গে ভাগ করছে তারা। হোয়াটসঅ্যাপের গোপনীয়তার নীতিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদনকারী দাবি করেন, এই পরিষেবা ব্যবহারকারীদের তথ্য ফেসবুক ও অন্যান্য সংস্থাকে পাঠাচ্ছে। বিনিময় হচ্ছে যাবতীয় তথ্য। ফলে গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন মানুষ।

[ক্রমশ এগোচ্ছে চিনা সেনা, সতর্ক করলেন সেনাপ্রধান রাওয়াত]

এর প্রেক্ষিতে কেন্দ্র জানায়, তথ্য সুরক্ষিত রাখতে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি বি এন শ্রীকৃষ্ণের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির রিপোর্ট আসার পরে আইন তৈরি করার উদ্যোগ নেবে কেন্দ্র। আইন করেই তথ্য সুরক্ষিত রাখার বন্দোবস্ত করবে সরকার।

[দ্রুতই মানচিত্র থেকে মুছে যেতে পারে লাক্ষাদ্বীপ, জানেন কেন?]

প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চকে অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতার পরামর্শ, এই বিষয়ে বিশেষজ্ঞদের মতামত নেওয়া প্রয়োজন। জরুরি বিভিন্ন দিক খতিয়ে দেখা। মামলার পরবর্তী শুনানি ২৮ নভেম্বর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement