shono
Advertisement

উসকানিমূলক ভাষণ! সাহিত্যিক অরুন্ধতী রায়ের বিরুদ্ধে মামলার অনুমতি দিল্লির উপরাজ্যপালের

২০১০ সালে তাঁদের বিরুদ্ধে দায়ের হয়েছিল এফআইআর।
Posted: 08:40 PM Oct 10, 2023Updated: 08:40 PM Oct 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাহিত্যিক অরুন্ধতী রায় ও কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ শওকত হোসেনের বিরুদ্ধে মামলা চালানোর অনুমতি দিলেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা। ২০১০ সালে তাঁদের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআরের ভিত্তিতে এই মামলা চালানোর অনুমতি দিলেন তিনি। ওই বছরই দিল্লিতে এক জনসভায় উসকানিমূলক ভাষণ দেওয়ার অভিযোগ রয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।

Advertisement

২০১০ সালে বুকার পুরস্কার (Booker Prize) বিজয়ী সাহিত্যিক অরুন্ধতী (Arundhati Roy) ও সাক্সেনার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন সুশীল পণ্ডিত ও ‘রুটস ইন কাশ্মীর’ নামের এক কাশ্মীরি পণ্ডিতদের সংগঠন। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ১৫৩বি ও ৫০৫ ধারায় মামলা রুজু হয়েছে। ঠিক কী বলেছিলেন অভিযুক্তরা? অভিযোগ, ‘আজাদি: দ্য অনলি ওয়ে’ নামের ওই অনুষ্ঠানে কাশ্মীরকে ভারতের থেকে বিচ্ছিন্ন করার দাবি তোলা হয়েছিল। সব মিলিয়ে ভাষণগুলি ছিল উসকানিমূলক।

[আরও পড়ুন: একধাক্কায় ৫৭ শতাংশ সম্পত্তি কমল আদানির! দেশের সবচেয়ে ধনীর তকমা আম্বানির]

এই মামলায় আরও দুই অভিযুক্ত কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সঈদ আলি শাহ গিলানি ও দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঈদ আবদুল রহমান গিলানি। এর আগে সংসদে হামলা মামলায় সুপ্রিম কোর্ট থেকে মুক্তি পেয়েছিলেন তাঁরা। কিন্তু এই মামলার নিষ্পত্তির আগেই তাঁরা প্রয়াত হয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: চলতি মাসেই ভোটার তালিকা সংশোধন, কবে, কীভাবে নাম তুলবেন? সংশোধনের উপায় কী?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement