shono
Advertisement

‘বিবরণ যিনি পূরণ করুন, চেকের দায় স্বাক্ষরকারীরই’, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

চেক বাউন্সের মামলাগুলির দ্রুত নিষ্পত্তি চায় শীর্ষ আদালত।
Posted: 01:35 PM Sep 01, 2022Updated: 01:38 PM Sep 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাংক চেকের বিবরণ যিনিই পূরণ করুন, চেকে সই যাঁর, দায়িত্ব তাঁরই। একটি মামলার পরিপ্রেক্ষিতে এমনটাই জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালতের দুই বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও এ এস বোপান্নার ডিভিশন বেঞ্চে একটি চেক বাউন্সের (Cheque bounce) মামলার শুনানি চলছিল। সেই সময়ই একথা জানান তাঁরা।

Advertisement

এই মামলায় অভিযুক্ত স্বীকার করেছেন, তিনি একটি ব্ল্যাঙ্ক চেক কেবল স্বাক্ষর করে দিয়ে দিয়েছিলেন। এরপর দিল্লি হাই কোর্ট এক হস্তাক্ষর বিশেষজ্ঞকে চেকটি পরীক্ষা করার অনুমতি দেয়। চেকটির বিবরণ যিনি ভরেছেন ও সই যিনি করেছেন, তাঁরা একই ব্যক্তি কিনা তা খতিয়ে দেখার জন্য়ই বিশেষজ্ঞদের তা দেওয়া হয়। আর এই প্রসঙ্গেই এদিন সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, রিপোর্ট অনুসারে চেকটির বিবরণ যদি অন্য কেউ ভরেও থাকেন তাহলেও চেকটির দায় নিতে হবে তাঁকেই, যিনি সেটিতে স্বাক্ষর করেছেন। শীর্ষ আদালত জানিয়েছে, চেকটিতে যিনি স্বাক্ষর করেছেন এবং সেটি কাউকে দিয়েছেন তিনিই দায়বদ্ধ হবেন।

[আরও পড়ুন: পুজোয় মাঝরাত পর্যন্ত মেট্রো, ভিড় সামলাতে সেপ্টেম্বরের শনি-রবিবার বাড়তি পরিষেবা]

উল্লেখ্য, মে মাসেই সুপ্রিম কোর্ট পাঁচ রাজ্যের পাঁচজন অবসরপ্রাপ্ত বিচারপতিদের একটি বিশেষ আদালত গঠন করে। দ্রুত চেক বাউন্সের মামলাগুলির নিষ্পত্তি করতেই ওই পদক্ষেপ করে শীর্ষ আদালত। রাজ্যগুলি হল মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ ও রাজস্থান। যেহেতু ওই রাজ্যগুলিতে বিপুল পরিমাণে এই সংক্রান্ত মামলা জমে রয়েছে, তাই এই আদালত গঠন করা হয়েছে।

এর আগেও সুপ্রিম কোর্ট অনেকগুলি নির্দেশিকা জারি করেছে যাতে দেশজুড়ে চেক বাউন্সের মামলাগুলির নিষ্পত্তি করা সম্ভব হয়। সেই সঙ্গে শীর্ষ আদালত কেন্দ্রকে অনুরোধও করে এমন আইন প্রণয়ন করতে যাতে একই বছরে একই ব্যক্তির বিরুদ্ধে একাধিক মামলা রুজু হলে সেগুলিকে সংযুক্ত করা যায়।

[আরও পড়ুন: মেয়ের নামে থাকা টাকা হাতানোর ষড়যন্ত্র! নরেন্দ্রপুরে কিশোরীকে ‘খুন’ বাবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement