shono
Advertisement

পাল্লা বেড়ে অপ্রতিরোধ্য হচ্ছে সুপারসনিক ব্রহ্মস ক্রুজ মিসাইল

একইদিনে জোড়া সুখবর, নজির গড়ল ISRO ও DRDO। The post পাল্লা বেড়ে অপ্রতিরোধ্য হচ্ছে সুপারসনিক ব্রহ্মস ক্রুজ মিসাইল appeared first on Sangbad Pratidin.
Posted: 08:21 PM Feb 15, 2017Updated: 02:51 PM Feb 15, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একই দিনে জোড়া সুখবর। বুধবার একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশের রওনা দিল পিএসএলভি-সি৩৭। আবার আজই জানা গেল, প্রাথমিক স্তরে ২৯০ কিলোমিটার থেকে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের পাল্লা বেড়ে হচ্ছে ৪৫০ কিলোমিটার। চূড়ান্ত পর্যায়ে ক্রুজ মিসাইলটির পাল্লা বেড়ে হবে ৮০০ কিলোমিটার। বুধবার এই কথা জানিয়েছেন দ্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) মুখ্য আধিকারিক এস ক্রিস্টোফার।

Advertisement

(সীমান্তে ব্রহ্মস মিসাইল মোতায়েন ভারতের, আতঙ্কিত বেজিং)

প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণটি হবে ১০ মার্চ। ক্রিস্টোফার জানিয়েছেন, পাল্লা আরও বেড়ে গেলে সাবমেরিন, বিমান ও মাটি থেকেও ব্রহ্মস ছোড়া যাবে। আগামী আড়াই বছরের মধ্যে ৮০০ কিলোমিটার পাল্লার ব্রহ্মস তৈরি হয়ে যাবে বলেও আশাপ্রকাশ করেছেন তিনি। ৩০০ কিলোগ্রামেরও বেশি ওজনের বোমা বহনে সক্ষম ব্রহ্মস মাটি ও সমুদ্রে নিখুঁত নিশানায় আঘাত করতে সক্ষম। ভারতের ডিআরডিও ও রুশ সংস্থার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মসের পাল্লা যে কোনও ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে অনেক বেশি। ন্যাটো বাহিনীর হাতে থাকা হেলফায়ার বা ইজরায়েলের স্কাড ক্ষেপণাস্ত্রের চেয়েও শক্তিশালী ভারতের ব্রহ্মস।

(‘ব্রহ্মস’-এর পর ‘বরুণাস্ত্র’, ভিয়েতনামের অস্ত্রভাণ্ডার বাড়াচ্ছে ভারত)

The post পাল্লা বেড়ে অপ্রতিরোধ্য হচ্ছে সুপারসনিক ব্রহ্মস ক্রুজ মিসাইল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement