shono
Advertisement

আন্তর্জাতিক পাচারচক্রের পর্দাফাঁস, পার্ক সার্কাস থেকে বাঘ-হাতির দাঁত-সহ গ্রেপ্তার দম্পতি

উদ্ধার হওয়া ওই সামগ্রীর বাজারমূল্য আনুমানিক দেড় কোটি টাকা৷ The post আন্তর্জাতিক পাচারচক্রের পর্দাফাঁস, পার্ক সার্কাস থেকে বাঘ-হাতির দাঁত-সহ গ্রেপ্তার দম্পতি appeared first on Sangbad Pratidin.
Posted: 11:14 AM Jul 31, 2019Updated: 11:20 AM Jul 31, 2019

অর্ণব আইচ: খাস কলকাতায় আন্তর্জাতিক পাচারচক্রের পর্দাফাঁস৷ শহর থেকে উদ্ধার বাঘ ও হাতির দাঁত। পার্ক সার্কাস থেকে উদ্ধার হয়েছে ১২ কেজি হাতির দাঁত ও ৫ টি বাঘের দাঁত। উদ্ধার হওয়া ওই সামগ্রীর বাজারমূল্য আনুমানিক দেড় কোটি টাকা৷ আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসের পরই ডিআরআই-এর এই পাকড়াও তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: সব জল্পনার অবসান, বিধাননগরের নয়া মেয়র হচ্ছেন কৃষ্ণা চক্রবর্তী]

পাচারের আগেই গত রবিবার শিয়ালদহ থেকে প্রায় সাড়ে ৪ কেজির দুটি হাতির দাঁত উদ্ধার করা হয়৷ গ্রেপ্তার করা হয় মুসলিমা বেগম নামে এক মহিলাকে। পুলিশের জালে ধরা পড়েছে মুসলিমার স্বামী হাবিবুল্লাও৷ তার কাছ থেকে উদ্ধার হয়েছে বাঘের দাঁত ও হাতির দাঁত। শুধু এই দু’জনই নয়৷ এছাড়াও পার্ক সার্কাস থেকে ডিআরআই হাতির দাঁতের অলংকার-সহ আদিল হোসেন নামেও একজনকে পাকড়াও করেছে৷ সূত্রের খবর, ভারত থেকে বাংলাদেশ, নেপাল, মায়ানমার-সহ আরও বিভিন্ন জায়গায় পশুর দেহাংশ পাচার করা হচ্ছিল৷

[আরও পড়ুন: এবার তৃণমূলের সোশ্যাল মিডিয়া সেলের রাশও প্রশান্ত কিশোরের হাতে!]

ইতিমধ্যেই পালিত হয়েছে ব্যাঘ্র দিবস৷ নির্ধারিত সূচি অনুযায়ী দেশে বর্তমানে কটি বাঘ রয়েছে, কোথায় রয়েছে, সেই সংখ্যা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ তিনি জানান, ভারতে বাঘের সংখ্যা বাড়ছে। বিগত ৫ বছরে দ্বিগুণ হয়ে বর্তমানে ভারতে বাঘের সংখ্যা প্রায় ৩ হাজার৷ ২০১৮-এর ‘অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশন রিপোর্ট’ তুলে ধরেছেন মোদি৷ বলেন, “আমাদের দেশ বাঘেদের বসবাসের জন্য সবচেয়ে বেশি নিরাপদ। আমাদের রাজ্যের সুন্দরবনে বাঘের সংখ্যা বাড়ছে। সুন্দরবনে আনুমানিক ৭৬টি বাঘ রয়েছে।” এই সুখবরের মাঝেই বাঘ এবং হাতির দাঁত উদ্ধারের ঘটনায় চিন্তিত ওয়াকিবহাল মহল৷

The post আন্তর্জাতিক পাচারচক্রের পর্দাফাঁস, পার্ক সার্কাস থেকে বাঘ-হাতির দাঁত-সহ গ্রেপ্তার দম্পতি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement