shono
Advertisement

Durga Puja 2023: পুজোর রেশ কাটতে না কাটতেই শুরু আগামী বছরের প্রস্তুতি, কার হাতে সাজবে কোন মণ্ডপ?

এবারের পুজোয় থিমের রোশনাইয়ে দক্ষিণ কলকাতা টেক্কা দিয়েছে উত্তর কলকাতা।
Posted: 06:00 PM Oct 30, 2023Updated: 06:55 PM Oct 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহালয়ার আগে থেকেই শুরু হয়ে গিয়েছিল পুজো। প্রতিপদ থেকে মণ্ডপে মণ্ডপে ছিল উপচে পড়া ভিড়। এরপর ধুমধাম করে সপ্তমী, অষ্টমী, নবমী, দশমী কাটিয়ে একেবারে কার্নিভ্যাল শেষে এবারের পুজোয় ইতি। তবে পুজোর আমেজ কাটতে না কাটতেই পরের বছরের তোড়জোড় শুরু করে দিয়েছেন পুজো উদ্যোক্তারা। বেশ কয়েকটি জনপ্রিয় পুজো কমিটি নিজেদের পরবর্তী শিল্পীর নাম ঘোষণা করে দিল।

Advertisement

এবারের পুজোয় (Durga Puja 2023) থিমের রোশনাইয়ে দক্ষিণ কলকাতা টেক্কা দিয়েছে উত্তর কলকাতা। নজর কেড়েছে টালা প্রত্যয়ে শিল্পী ‘কহন’, হাতিবাগান নবীন পল্লির ‘আবোল তাবোল’ থেকে দমদম পার্ক ভারত চক্রের ‘পুতুল’ দুর্গা-সহ নানা মণ্ডপ। দক্ষিণে সুরুচি সংঘ থেকে নাকতলা, ভিড় জমেছিল সর্বত্র। মানুষের মন জয় এবং পুরস্কারের প্রতিযোগিতায় একে অন্যকে পিছনে ফেলতে ইতিমধ্যেই কোমর বেঁধে নেমে পড়েছে নামী পুজো কমিটিগুলো। কারণ সামান্য দেরি করলেই হাতছাড়া হবে প্রিয় শিল্পী। চলুন দেখে নেওয়া যাক ২০২৪ সালে কোন পুজোর সৃজনে থাকবেন কোন শিল্পী।

[আরও পড়ুন: সিনেমা ছেড়ে ট্র্যাকে পা, সোনা জিতেই বাবা বিষাণ সিং বেদীকে উৎসর্গ করলেন অঙ্গদ]

এবারের পুজোয় সাড়া ফেলেছিল সুকুমার রায়ের ‘আবোল তাবোল’ ভাবনা। পুজোপ্রেমীদের প্রত্যাশা আরও বাড়িয়ে দিয়েছেন শিল্পী অনির্বাণ। আগামী বছর দমদম পার্ক তরুণ সংঘ, আহিরীটোলা সর্বজনীন এবং বাঘাযতীন বি অ্যান্ড সি ক্লাব সাজানোর দায়িত্ব চলে এল তাঁর কাঁধে। নাকতলা উদয়ন সংঘ এবার ভরসা রাখতে চলেছে রিন্টু দাসের উপর। হরিদেবপুরের বিবেকানন্দ পার্ক অ্যাথলেটিক ক্লাবের পরের বারের শিল্পী শিব শংকর দাস। প্রতিমা গড়বেন সুব্রত মৃধা। এই প্রথমবার দমদম পার্ক ভারতচক্রের সৃজনে শিল্পী অদিতি চক্রবর্তী।

তবে এবার পুরস্কারের ঝুলি ভর্তি হয়ে যাওয়ায় দমদম তরুণ দল আর কোনও পরীক্ষানিরীক্ষার পথে হাঁটছে না। আগামী বছরও উদ্যোক্তারা ভরসা রাখছেন প্রদীপ দাসের উপরই। একই ছবি টালা প্রত্যয়ে। নিজের শিল্পভাবনায় গোটা শহরে আলোড়ন জাগানো সুশান্ত পালই আবার সাজিয়ে তুলবেন টালা প্রত্যয়কে। স্বাভাবিকভাবেই কমিটিগুলোর এহেন ঘোষণায় এখন থেকেই যেন পুজোর উত্তেজনার পারদ চড়িয়ে দিল।

[আরও পড়ুন: ‘ফলক এখনই সরানো হোক, ভুল শুধরে নিক কেন্দ্র’, বিশ্বভারতী নিয়ে ফের সরব মমতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement