shono
Advertisement
Durga Puja 2024

কাকভোরে অষ্টমীর অঞ্জলি দেওয়া নিয়ে চিন্তা? রইল বিকল্প

চিন্তা নেই, উপায় জেনে নিন।
Published By: Akash MisraPosted: 05:49 PM Oct 08, 2024Updated: 06:48 PM Oct 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অষ্টমী মানেই সকাল সকাল সেজেগুজে প্যান্ডেলে হাজির। হাতে ফুল, মুখে মন্ত্র। অষ্টমীর অঞ্জলির সঙ্গে বহু নস্ট্যালজিয়া জড়িয়ে। কিন্তু এবার পঞ্জিকামতে এমন সময় অঞ্জলি তিথি পড়েছে, যা দেখে কিছুটা চিন্তায় প্রায় সবাই। কাকভোরে উঠে অঞ্জলি দেব কী করে?

Advertisement

আসলে বেশিরভাগ প্যান্ডেলেই পুজো হয় গুপ্তপ্রেস পঞ্জিকা অনুসারে। আর এই পঞ্জিকা অনুসারে ১০ অক্টোবর সকাল ৭ টা ২৩ মিনিট ৪৬ সেকেন্ডে শুরু অষ্টমী তিথি। পরের দিন ১১ অক্টোবর ভোরে ৬টা ৪৬ মিনিট ৫৮ সেকেন্ডে শেষ হয়ে যাচ্ছে অষ্টমী। অষ্টমী তিথির শেষ কিছুক্ষণ ও নবমী তিথির শুরুর কিছুক্ষণ নিয়ে হয় সন্ধিপুজো। তাই মোটামুটি ভোর ৬. ২০ নাগাদ শেষ করতে হবে অষ্টমীর অঞ্জলী। তাই এত সকালে অষ্টমীর অঞ্জলি তিথি পড়ায় রীতিমতো চিন্তিত সবাই।

তবে এর বিকল্প পদ্ধতি রয়েছে। যেখানে বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পুজো(Durga Puja 2024) হয়, সেখানে অঞ্জলি দেওয়া যেতে পারে। বিশুদ্ধ সিদ্ধান্ত অনুসারে অষ্টমী থাকছে ১১ অক্টোবর, শুক্রবার সকাল ১২ টা ৭ মিনিট পর্যন্ত। তাই সেই সব জায়গায় অঞ্জলি দিতে পারেন। বেলুড় মঠে বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পুজো হয়। সুতরাং যদি ভোরে উঠতে না পারেন, তাহলে এই বিকল্প নিয়মেই সেরে ফেলতে পারেন অষ্টমীর অঞ্জলি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তাহলে এই বিকল্প নিয়মেই সেরে ফেলতে পারেন অষ্টমীর অঞ্জলি।
  • আসলে বেশিরভাগ প্যান্ডেলেই পুজো হয় গুপ্তপ্রেস পঞ্জিকা অনুসারে।
Advertisement