shono
Advertisement

হুগলি থেকে সুদূর আফ্রিকা, বাংলার কারখানায় তৈরি টোটোর বিদেশযাত্রা

শিল্পমহলে খুশির হাওয়া।
Posted: 06:58 PM Oct 04, 2023Updated: 06:59 PM Oct 04, 2023

সুমন করাতি, হুগলি: লগ্নি টানতে সম্প্রতি স্পেন সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শালবনিতে ইস্পাত কারখানা খোলার কথা জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তার মাঝে বাংলার শিল্পমহলে খুশির হাওয়া। হুগলির সুগন্ধায় তৈরি টোটো পাড়ি দিচ্ছে আফ্রিকায়। চলবে ঘানার রাস্তায়।

Advertisement

হুগলির পোলবার সুগন্ধায় দিল্লি রোডের ধারে হুগলি মোটরস কারখানায় শদুয়েক শ্রমিক কাজ করেন। সেই কারখানায় তৈরি ই-রিক্সা ঘানায় রপ্তানি হচ্ছে। বুধবারই খিদিরপুর থেকে ঘানার উদ্দেশ্যে পাড়ি দিয়েছে টোটো। সংস্থার কর্ণধার শেখ নাসিরুদ্দিন জানান, “বর্তমানে ব্যাটারিচালিত পরিবেশবান্ধব গাড়ির চাহিদা প্রচুর। তেলের দাম বাড়ায় ই-গাড়ির চাহিদা ক্রমশ বাড়ছে। তাই এর বাজার খুলছে বিদেশে। মাসদুয়েক আগে ঘানার মাদিনার সংস্থা গোল্ডেন ওয়েবের প্রতিনিধিরা হুগলিতে কারখানা দেখতে আসেন। তাঁরা সন্তোষ প্রকাশ করেন। এবং ব্যবসায়িক চুক্তি করেন। তাঁরা জানান আগে চিন থেকে ই-রিক্সা বা টোটো নিতেন। কিন্তু তাদের গুনগত মান খারাপ হওয়ায় এবার ভারত থেকে টোটো আমদানি করতে চায় ঘানা। সেইমতো কনটেনার ই-রিক্সা পাঠানো হচ্ছে।”

[আরও পড়ুন: তিস্তা ব্যারেজে জোড়া দেহ, সিকিমে নিখোঁজ ৩ পর্যটক, পুজোর মুখে উত্তরে ঘোর বিপদ]

আগামিদিনে টোটো অন্যান্য দেশে বিক্রি করতে পারলে বিদেশি মুদ্রা আসবে। তার ফলে দেশের অর্থনীতিতে বাংলা যে বড় ভূমিকা নেবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। এছাড়া আরও বেশি মানুষ কাজের সুযোগও পাবেন। তাই টোটো প্রস্তুতকারক সংস্থার কর্ণধারের দাবি, রাজ্য সরকার ক্ষুদ্রশিল্পগুলির দিকে আরও গুরুত্ব দিক।
দেখুন ভিডিও:

[আরও পড়ুন: কয়লা পাচার কাণ্ড: আগাম জামিন পেলেন না অনুপ মাজি, ধাক্কা জেলা আদালতেও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার