shono
Advertisement

প্রবল ভূমিকম্প হিন্দুকুশে, কেঁপে উঠল উত্তর ভারত

উৎসস্থলে কম্পনের মাত্রা ৭.১। The post প্রবল ভূমিকম্প হিন্দুকুশে, কেঁপে উঠল উত্তর ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 05:46 PM Dec 20, 2019Updated: 05:49 PM Dec 20, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর ভারতের একাধিক রাজ্য। কাশ্মীর থেকে দিল্লি পর্যন্ত এলাকায় তীব্র ভূমিকম্প অনুভূত হয়। জানা গিয়েছে, এই কম্পনের উৎসস্থল আফগানিস্তানের কাবুলের কাছে হিন্দুকুশ পর্বত। সেখানে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১।

Advertisement

শুক্রবার বিকেল ৫টা ১২ মিনিটে হঠাৎ কেঁপে ওঠে কাশ্মীর-সহ উত্তর ভারতের বিভিন্ন এলাকা। তবে কম্পনের উৎসস্থল ভারত না হওযায় তীব্রতা খুব বেশি ছিল না। ভারতীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্থানের রাজধানী কাবুলের কাছে হিন্দুকুশ পর্বতে। সেখানে কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.১। এর ফলে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে তীব্র কম্পন অনুভূত হয়। কিন্তু উত্তরে কম্পনের তীব্রতা ক্রমশ কমতে থাকে।

[ আরও পড়ুন: ‘প্রতিবাদের নামে হিংসা ছড়ালে সম্পত্তি দখল করব’, হুমকি যোগীর ]

উত্তর ভারতে খুব বেশি কম্পন অনুভূত হয়নি। রিখটার স্কেল অনুযায়ী হিন্দুকুশ পর্বতের পূর্বদিকে কম্পনের মাত্রা ছিল ৬.৮। ফলে উত্তর ভারতেও তার রেশ এসে পৌঁছোয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিকেলে আচমকা ভূকম্পনের জেরে কাশ্মীর-সহ দিল্লি, পঞ্জাব ও হরিয়ানার আশপাশের একাধিক এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ক্ষয়ক্ষতির কোনও খবর এখনও পর্যন্ত মেলেনি।

তবে প্রশাসনের তরফে জানানো হয়েছে, শীতের এই মরশুমে সীমান্ত ও কাশ্মীরের বিভিন্ন এলাকা থাকে তুষারাবৃত। ফলে এখন সেখানে উদ্ধারকারী দল এখনও পৌঁছতে পারেনি। তাই কেউ হতাহত হয়েছে কি না, তা এখনও জানা যায়নি। বরফ সরিয়ে কাশ্মীরের উত্তর ও পশ্চিমের এলাকাগুলির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা শুরু হয়েছে। এদিকে দিল্লি, পঞ্জাব ও হরিয়ানায় থেকেও কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে আতঙ্ক ছড়িয়ে পড়েছে বাসিন্দাদের মধ্যে।

[ আরও পড়ুন: জয়পুর ধারাবাহিক বিস্ফোরণ মামলায় ৪ দোষীকে মৃত্যুদণ্ড ]

The post প্রবল ভূমিকম্প হিন্দুকুশে, কেঁপে উঠল উত্তর ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement