shono
Advertisement

আগামী সপ্তাহে ৩ দিন বন্ধ কলকাতার এই রুটের মেট্রো পরিষেবা

সমস্যায় পড়তে চলেছে নিত্যযাত্রীরা।
Posted: 02:25 PM Mar 12, 2022Updated: 03:07 PM Mar 12, 2022

নব্যেন্দু হাজরা: আগামী সপ্তাহে তিনদিন বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো (East West Metro)। যার জেরে সমস্যায় পড়তে চলেছে নিত্যযাত্রীরা। শনিবার কলকাতা মেট্রোর তরফে বিজ্ঞপ্তি জারি করে জানাল কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

Advertisement

মেট্রোর তরফে জানানো হয়েছে, ১৫ মার্চ অর্থাৎ মঙ্গলবার থেকে ১৭ মার্চ অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে সল্টলেক-ফুলবাগান মেট্রো পরিষেবা। ১৬ এবং ১৭ মার্চ শিয়ালদহ স্টেশন পরিদর্শনে আসবেন কমিশনার অফ রেলওয়ে সেফটি (সিআরএস)। ইস্ট-ওয়েন্ট মেট্রো চলে কমিউনিকেশন বেসড ট্রেন সিস্টেমের মাধ্যমে। অর্থাৎ কন্ট্রোল থেকে পুরো অপারেশনটি নিয়ন্ত্রণ করা হয়। এবার শিয়ালদহ স্টেশন পর্যন্ত সেই পুরো সফটওয়্যারটি আপডেট করা হবে। এই দু’দিন ধরে সেই রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শন চলবে। তাই তিনদিন বন্ধ থাকবে ইস্ট-ওয়েস্ট মেট্রো।

[আরও পড়ুন: ৪ রাজ্যে জিতেই চাকুরিজীবীদের সঞ্চয়ে কোপ! ৪৪ বছর পর সর্বনিম্ন ইপিএফের সুদের হার]

জানা গিয়েছে, যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে অত্যাধুনিকভাবে সাজছে শিয়ালদহ মেট্রো স্টেশন। মেট্রো কর্তাদের অনুমান, আগামী ৩ বছরের মধ্যে প্রতি ঘন্টায় শিয়ালদহ মেট্রো স্টেশনে প্রায় ১৭ থেকে ২২ হাজার লোক যাতায়াত করবেন। আর এই যাত্রীচাপের কথা মাথায় রেখেই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হয়েছে শিয়ালদহ মেট্রো স্টেশন। থাকছে সবচেয়ে বেশি টিকিট কাউন্টার  যাত্রী সুরক্ষায় রয়েছে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর। এখানে তৈরি হয়েছে ডাবল ডিসচার্জ প্ল্যাটফর্ম। যাতে যাত্রীরা মেট্রোর দু’দিকের দরজা দিয়েই ওঠানামা করতে পারবেন।

মার্চ মাসের মধ্যেই পরিষেবা শুরুর পরিকল্পনা নেওয়া হলেও তা হওয়া নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, সিআরএসের পরিদর্শন তার পর ত্রুটি থাকলে বদল এবং ছাড়পত্র মেলার মতোর প্রক্রিয়াগুলি সারতে কিছুটা সময় লাগবে। সেক্ষেত্রে পয়লা বৈশাখ থেকে শুরু হতে পারে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ যাত্রী নিয়ে পরিষেবা।

[আরও পড়ুন: রাফালের পালটা জে-১০সি, ভারতকে টক্কর দিতে পাক বায়ুসেনার হাতে চিনা যুদ্ধবিমান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement