shono
Advertisement

কর ফাঁকি রুখতে রাজ্যেও এবার ইডি’র মতো সংস্থা

অর্থ দপ্তরের অধীনস্থ এই সংস্থা কর ফাঁকি সংক্রান্ত বিষয়টি দেখবে। The post কর ফাঁকি রুখতে রাজ্যেও এবার ইডি’র মতো সংস্থা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:46 AM Feb 02, 2019Updated: 09:46 AM Feb 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের ইডি-র ধাঁচেই এবার রাজ্যে তৈরি হবে ডিরেক্টরেট অফ রেভিনিউ ইন্টিলেজেন্স অ্যান্ড এনফোর্সমেন্ট। অর্থ দপ্তরের অধীনস্থ এই সংস্থা কর ফাঁকি সংক্রান্ত বিষয়টি দেখবে। এতদিন কেন্দ্রের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি-ই এই সংক্রান্ত বিষয় দেখত। অভিযান চালাত তাদের মতো করে। শুক্রবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের নতুন ডিরেক্টরেট তৈরির প্রস্তাব অনুমোদিত হয়। এজন্য বিশেষ থানা তৈরি করা হবে। হবে বিশেষ আদালতও। সেখানে এই সংক্রান্ত যাবতীয় অভিযোগ যেমন দেখা হবে তেমনই নিষ্পত্তি করা হবে। ৬১টি নতুন পদ তৈরি করা হয়েছে। পাশাপাশি আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে ক্যাবিনেট। কৃষকদের শস্যবিমার খরচও রাজ্য জোগাবে।

Advertisement

[হতাশা ঝেড়ে দলীয় কর্মীদের ব্রিগেডে আসার বার্তা বুদ্ধদেবের]

মুখ্যমন্ত্রী বলেছেন, “আয়ুষ্মান ভারত প্রকল্পে আমরা থাকব না। ক্যাবিনেটে আলোচনা হয়েছে। সিদ্ধান্ত হয়েছে, শস্য বিমাতেও কেন্দ্রের থেকে কোনও সাহায্য নেব না। ৮০ শতাংশ দিতে পারলে ২০ শতাংশও দিতে পারব। রাজ্যের কৃষকদের সব দায় আমাদের। তঁাদের আমরা সবরকম সাহায্য করব।” কেন্দ্র বিমার মাত্র ২০ শতাংশ টাকা দিয়েও নিজেদের প্রকল্প বলে প্রচার চালাচ্ছিল। সেই অভিযোগ তুলে আগেই মুখ্যমন্ত্রী রাজ্যের একার খরচে বিমা চালুর ঘোষণা করেছিলেন। এদিন তাতেই সিলমোহর পড়ল।

এছাড়া ঠিক হয়েছে, কল্যাণীতে এনএসএস টিবি হাসপাতালের উদ্বৃত্ত জমি রয়েছে। সেখান থেকে দশ একর জমি কেন্দ্রের আয়ুষ মন্ত্রককে দেওয়া হবে। সেখানে তৈরি হবে যোগ ও নেচারোপ্যাথির গবেষণা কেন্দ্র ও ১০০ শয্যার হাসপাতাল। ২০১৩ সালে প্রথম বিষয়টি অনুমোদিত হয়। দেশের পাঁচটি জায়গায় তৈরি হচ্ছে এমন কেন্দ্র। ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ যোগ নেচারোপ্যাথির সভাপতি তুষার শীল এ ব্যাপারে বলেছেন, “যোগ মাদারি কা খেল নয়। এটা যে চিকিৎসাবিজ্ঞানের অন্তর্ভুক্ত তা মুখ্যমন্ত্রী প্রমাণ করে দিয়েছেন। প্রথম থেকেই তিনি এই ক্ষেত্রকে গুরুত্ব দিয়েছেন। তাঁকে ধন্যবাদ জানানোর ভাষা নেই।” এদিনই হলদিয়া অ্যাডভান্সড পারফর্মার মেটিরিয়াল প্রাইভেট লিমিটেডকে শিল্পায়নে ৩.৫৩ একর জমি দিচ্ছে রাজ্য শিল্পোন্নয়ন নিগম। দিঘায় হোটেল, কটেজ-সহ পর্যটনের পরিকাঠামোর উন্নতিতেও জমি বরাদ্দ করার প্রস্তাবও অনুমোদিত হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

[শহরে ক্রেডিট কার্ড জালিয়াতি, ব্যবসায়ীর অ্যাকাউন্ট থেকে উধাও ১ লক্ষ টাকা]

The post কর ফাঁকি রুখতে রাজ্যেও এবার ইডি’র মতো সংস্থা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার