shono
Advertisement
Career

৯০ শতাংশ নম্বর পেয়েও স্তব্ধতার পথে উচ্চশিক্ষা? মুশকিল আসান বালিগঞ্জের 'কিডস সেন্টার'

দরিদ্র,মেধাবী পড়ুয়াদের পাশে 'কিডস সেন্টার', কীভাবে যোগাযোগ করবে? বিস্তারিত প্রতিবেদনে।
Published By: Sucheta SenguptaPosted: 08:34 PM May 16, 2024Updated: 08:41 PM May 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিভা আছে, আছে জ্ঞানার্জনের আগ্রহও। এত থাকা সত্ত্বেও 'নেই'-এর তালিকা লম্বা ওদের। সেসব প্রতিকূলতার সঙ্গে লড়াই করেই প্রতিযোগিতার বাজারে ওরা উজ্জ্বল, দারুণ উজ্জ্বল। এর পরই তো নিষ্প্রভ হওয়ার পালা! এতদিন পর্যন্ত কোনওক্রমে পড়াশোনা চালানো গিয়েছে। কিন্তু উচ্চশিক্ষায় (Career) যে ঢের খরচ। তা বহন করা তো আর সম্ভব নয়। ফলে পড়ার আগ্রহ বুকে চেপে রেখে বইখাতাকে বিদায় দিতে হচ্ছে! সমাজের দরিদ্র শ্রেণির মানুষের সঙ্গে অহরহ ঘটে চলা বাস্তবের এই চিরাচরিত চিত্রনাট্যের বাইরেও তো কিছু ঘটতে পারে। না, মোটেই কল্পজগতে নয়। সেসব রূপকথাও রচিত হয় এই পৃথিবীর আলো-হাওয়া-মাটিতেই। সেভাবেই দরিদ্র, মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষার স্বপ্নপূরণে হাত বাড়িয়ে দিয়েছে বালিগঞ্জের 'কিডস সেন্টার'। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (High Secondary Exam 2024)পরীক্ষায় দারুণ নম্বর পেয়েও যাদের পড়াশোনা বন্ধ হতে বসেছে, তাদের চিন্তা ঘুচিয়ে দেবে এই স্বেচ্ছাসেবী সংস্থা।

Advertisement

২০২৪ সালের মাধ্যমিক (Madhyamik Exam 2024) ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় জেলা থেকে শহর, বিভিন্ন প্রান্তের বহু ছাত্রছাত্রী ভালো ফলাফল করেছে। মার্কশিটে ৯০ শতাংশের বেশি নম্বর রয়েছে অনেকেরই। এত সাফল্য নিয়েও অর্থনীতি বাধা দাঁড়াচ্ছে তাদের উচ্চশিক্ষার ক্ষেত্রে। মেধার জোরে তারা ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী, গবেষক - যা খুশি হতেই পারত। স্রেফ অপ্রতুল অর্থ (Financial Crisis) সেই 'হতে পারা' স্তব্ধ করে দিচ্ছে। কিন্তু না, আর সেই চিন্তায় মনখারাপ করে বসে থাকা নয়। বালিগঞ্জের (Ballygunge) 'কিডস সেন্টার' এই সমস্যা নিমেষে সমাধান করে দেবে। এই সংস্থা ঠিক করেছে, ৯০ শতাংশের বেশি নম্বর পাওয়া যেসব মেধাবী, দরিদ্র পড়ুয়া আছে, তাদের পাশে দাঁড়াবে।

দরিদ্র, মেধাবী পড়ুয়াদের নতুন বন্ধু বালিগঞ্জের 'কিডস সেন্টার'।

[আরও পড়ুন: প্রচারে বেরিয়ে আচমকা অসুস্থ সায়নী, বাতিল দিনের সমস্ত কর্মসূচি]

সংস্থার তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ২০২৪ সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে যে সকল ছাত্রছাত্রী নব্বই শতাংশের উপর নম্বর পেয়েও পড়াশোনা চালাতে অপারগ, তাদের পাশে দাঁড়াতে আমাদের এনজিও সংস্থা এককালীন আর্থিক অনুদানের ব্যবস্থা করেছে সীমিত সংখ্যক পড়ুয়াদের জন্য। আবেদনের শেষ দিন ২ জুন। আবেদনের জন্য কী কী তথ্য দিতে হবে, তাও বিস্তারিত জানানো হয়েছে -

  • আবেদনপত্রে নিজের কালার ছবি-সহ পারিবারিক আয়ের উল্লেখ করতে হবে
  • আধার কার্ডের জেরক্স
  • অ্যাডমিট কার্ডের জেরক্স
  • রেজাল্টের জেরক্স
  • ব্যাঙ্কের পাসবইয়ের প্রথম পাতা

সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে কিডস সেন্টারে গিয়ে। ঠিকানা - ১৮/১১বি, ফার্ন রোড, বালিগঞ্জ, কলকাতা - ৭০০০১৯।

[আরও পড়ুন: ভয়ংকর প্রাকৃতিক বিপর্যয়, মালদহে বজ্রপাতে মৃত অন্তত ১১]

ব্যস! অর্থাভাব আর স্বপ্নপূরণের পথে বাধা হবে না। এখন হাত বাড়ালেই 'কিডস সেন্টার'। সফল বন্ধুরা, দ্রুত যোগাযোগ করে নিজের উচ্চশিক্ষার সুযোগ নিশ্চিত করতে দেরি কোরো না কিন্তু।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দরিদ্র,মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষার স্বপ্নপূরণে 'কিডস সেন্টার'।
  • বালিগঞ্জের 'কিডস সেন্টার', কীভাবে যোগাযোগ করবে?
  • পড়ে ফেলুন এই প্রতিবেদন।
Advertisement