shono
Advertisement

‘লৌহ কপাট’ বিতর্ক অতীত! দুবাইয়ের বাড়িতে কৃষ্ণনামে মজলেন রহমান

সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ভিডিও।
Posted: 08:11 PM Dec 09, 2023Updated: 08:11 PM Dec 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘কারার ঐ লৌহ কপাট’ নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। সেই পর্ব এখন অনেকটাই স্থিমিত। এখন মনের শান্তি খুঁজতে কৃষ্ণনামে মজেছেন এ আর রহমান (A. R. Rahman)। সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এক ভিডিও। যেখানে অস্কারজয়ী সঙ্গীতশিল্পীকে কীর্তন শুনতে দেখা যাচ্ছে।

Advertisement

শোনা গিয়েছে, নিজের দুবাইয়ের বাড়িতে এই হরিনাম সংকীর্তনের আয়োজন করেছিলেন রহমান। সেখানে একাধিক বিদেশি শিল্পীকে দেখা যায়। কেউ হারমোনিয়াম বাজিয়ে গান গাইছিলেন, কেউ বাজাচ্ছিলেন বাঁশি, কেউ আবার তালমিলিয়ে কণ্ঠে সঙ্গত দিচ্ছিলেন। আর এই দৃশ্য রহমান নিজের মোবাইলে রেকর্ড করছিলেন।

 

[আরও পড়ুন: রবিবার নন্দনে থাকছে অনুরাগ্য কশ্যপের ‘কেনেডি’, আর কোন কোন ছবি দেখতে পাবেন?]

উল্লেখ্য, নভেম্বর মাসে মুক্তি পাওয়া পরিচালক রাজাকৃষ্ণ মেননের ছবি ‘পিপ্পা’য় কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি ব্যবহার করা হয়। নতুনভাবে এই গানের সুর সাজিয়েছিলেন রহমান। আর তা শুনেই রীতিমতো ক্ষোভে ফেটে পড়েন নেটিজেনদের একাংশ। দুই বাংলার মানুষের পাশাপাশি কাজী নজরুল ইসলামের পরিবারের সদস্যরাও ক্ষোভ প্রকাশ করেন।


তীব্র জনরোষের মুখে শেষমেশ ‘পিপ্পা’ টিমের পক্ষ থেকে ক্ষমা চেয়ে বিবৃতি প্রকাশ করা হয়। তাতে লেখা হয়, “…অনির্বাণ কাজীর উপস্থিতিতে চিঠি দিয়ে এবং লিখিত চুক্তির মাধ্যমে সৎভাবে গানের কথা ব্যবহার করার অনুমতি নেওয়া হয় প্রয়াত কল্যাণী কাজীর কাছ থেকে। এই চুক্তির ভিত্তিতেই গানের কথা ব্যবহার করে নতুন সুর দিয়ে তা সাজিয়ে পুরনো গানকে শ্রদ্ধা জানানো আমাদের উদ্দেশ্য ছিল। আসল গানের প্রতি শ্রোতাদের যে আবেগ, তা আমরা বুঝি, যদিও শিল্পের নানা আঙ্গিক হয়। যদি আমাদের এই দৃষ্টিভঙ্গিতে কারও ভাবাবেগে আঘাত লেগে থাকে, তাহলে আমরা ক্ষমা চাইছি।”

[আরও পড়ুন: ‘এবার ছুটি চাই…’, কলকাতায় এসে কেন একথা পঙ্কজ ত্রিপাঠীর মুখে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement