অস্কার মঞ্চে ভারতের প্রাপ্তি, সেরা তথ্যচিত্রের শিরোপা জিতল ‘পিরিয়ড এন্ড অফ সেনটেন্স’

01:18 PM Feb 25, 2019 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  পূর্ণদৈর্ঘ্যের ‘প্যাডম্যান’ ফিরেছে খালি হাতে। কিন্তু একই বিষয়ের উপর তথ্যচিত্র তৈরি করে  অস্কার মঞ্চে সেরার পুরস্কার এল ভারতে। উত্তরপ্রদেশের হাপুরের কিশোরীদের ঋতুকালীন যন্ত্রণা, সামাজিক ছুঁতমার্গ তুলে ধরে তৈরি হয়েছে তথ্যচিত্র ‘পিরিয়ড এন্ড অফ সেনটেন্স’। সেরা তথ্যচিত্রের তকমা পেয়ে অস্কার ঝুলিতে পুরলেন সহ প্রযোজক গুনিত মোঙ্গার।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
[ব়্যাপ করে বিয়ের আসরও মাত করলেন ‘গাল্লি বয়’ রণবীর]

রাজধানী দিল্লির কাছেই হাপুর। যেখানে মহিলাদের ‘পিরিয়ডস’ এখনও একটি সামাজিক ট্যাবু৷ আর সেই ট্যাবু ভেঙে ফেলতে কয়েকজন মহিলার সংঘবদ্ধ লড়াই, স্যানিটারি ন্যাপকিন তৈরি৷ এই বিষয়বস্তুকে কেন্দ্র করে তৈরি হয়েছে তথ্যচিত্রটি। ঠিক যেমন ছিল অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’৷ তথ্যচিত্র আকারে তৈরি হওয়ায় এই ছবি অনেকটাই বাস্তবের প্রকৃত রূপ তুলে ধরতে সমর্থ হয়েছে। আজকের যুগে দাঁড়িয়েও সমাজে নারীদের সমস্যা সমাধানে নারীদেরই সংগ্রামের কাহিনী নিয়ে তৈরি হয়েছে ‘পিরিয়ড এন্ড অফ সেনটেন্স’। আর তাতেই এসেছে আন্তর্জাতিক খ্যাতি, স্বীকৃতি। লস অ্যাঞ্জেলেসে ৯১ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চ থেকে সেরা তথ্যচিত্রের শিরোপা ছিনিয়ে নিলেন সহ প্রযোজক গুনিত মোঙ্গার।

ট্রফি হাতে নিয়ে গুনিত আর আবেগ চেপে রাখতে পারেননি। টুইটারে তাঁর প্রতিক্রিয়া – ‘আমরা জিতেছি, সব মেয়েরা আজ জিতেছে।’  

এর আগে ভারত থেকে একের পর এক ছবি অস্কারের দৌড়ে শামিল হলেও, শেষমেশ খালি হাতেই ফিরতে হয়েছে৷ মাদার ইন্ডিয়া ছবি থেকে সালাম বম্বে, লগান৷ তবুও এই তিনটি ছবি উঠে এসেছিল সেরার মনোনয়নে৷ তবে আরও বেশ কিছু বলিউডি ছবি, যেমন, ‘বরফি’, ‘নিউটন’ বহু আগেই ছিটকে গিয়েছিল অস্কার মঞ্চ থেকে। কিন্তু এবার আর পিছিয়ে পড়া নয়। একেবারে সেরার পুরস্কারই এল ভারতের ঝুলিতে।

[দেশের প্রথম টেস্টটিউব বেবির জনকের গল্প এবার বড়পর্দায়]

৯১ তম অস্কারে সবচেয়ে বেশি পুরস্কার পেয়েছে  ‘বোহেমিয়ান ব়্যাপসডি’ ছবিটি। ৪টি বিভাগে সেরার পুরস্কার ঝুলিতে ভরেছে এই সিনেমা। সবচেয়ে ভাল চলচ্চিত্রায়ণের জন্য অস্কার জিতেছে ‘গ্রিন বুক’, ‘রোমা’ – দুটি সিনেমা। দুটিরই ঝুলিতে এসেছে ৩ টি করে অস্কার। সেরা চিত্রনাট্যের শিরোপাও পেয়েছে ‘গ্রিন বুক’ ছবিটি।

সেরা সঙ্গীতের জন্য অস্কার পেয়েছে ‘ব্ল্যাক প্যান্থার’।‘দ্য ফেভারিট’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জিতেছেন অলিভিয়া কোলম্যান। সেরা অরিজিনাল সং ‘শ্যালো’ গেয়ে অস্কার মঞ্চে সম্মানিত হয়েছেন বিখ্যাত মার্কিন গায়িকা লেডি গাগা। এই প্রথমবার অস্কার জিতে আবেগ ধরে রাখতে পারেননি তিনি। 

এবছর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানের মঞ্চ ছিল সঞ্চালকহীন।  

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post অস্কার মঞ্চে ভারতের প্রাপ্তি, সেরা তথ্যচিত্রের শিরোপা জিতল ‘পিরিয়ড এন্ড অফ সেনটেন্স’ appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next