Advertisement

‘কলকাতার পেশাদাররা আমায় এড়িয়েই চলেন’, অভিমানী কবীর সুমন!

08:17 PM May 17, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “কলকাতার পেশাদাররা আমায় এড়িয়েই চলেন।” ফেসবুক পোস্টে লিখলেন কবীর সুমন (Kabir Suman)। বাংলাদেশের শিল্পী আরমান সিদ্দিকির জন্য একটি গান লিখে সুর তৈরি করে দিয়েছেন তিনি। সেই ভিডিও পোস্ট করতে গিয়েই যেন অভিমানী হয়ে উঠলেন ‘গানওয়ালা’।

Advertisement

সোমবার ভিডিওটি পোস্ট করে সুমন জানান, কলকাতায় এসে তাঁর সঙ্গে দেখা করে গিয়েছেন আরমান সিদ্দিকি। বাংলাদেশের গায়কের প্রশংসা করেন তিনি। জানান, তাঁর নির্দেশ মেনেই গানটি গেয়েছেন আরমান। পাশাপাশি নিজের ভাবনা এবং ধারণাও তাতে যোগ করেছেন। কোথাও অতিরিক্ত কিছু করার চেষ্টা করেননি আরমান। এরপরই ‘নাগরিক কবিয়াল’ লেখেন, “কলকাতার পেশাদাররা আমায় এড়িয়েই চলেন। সংগীত, গানবাজনা বলতে আমি যা বুঝি সেটাকেও এড়িয়ে চলেন তাঁরা। উভয়তই সুবিধে হয়। আরমান সিদ্দিকির গাওয়া আমার রচনাটির সঙ্গে বাজনাগুলি যেভাবে বেজেছে, শোনার মতো। যন্ত্রানুষঙ্গ রচনায় ও পরিবেশনায় বাংলাদেশ, যা দেখলাম, পশ্চিম ও পূর্বভারতের চেয়ে এগিয়ে, যদিও ওড়িশার কিছু কাজ আমার ভাল লেগেছে।”

[আরও পড়ুন: রাষ্ট্রপতি শাসন চালুর চেষ্টা করছেন? নারদ কাণ্ডে গ্রেপ্তারির তীব্র প্রতিবাদ সায়নীর]

হাল না ছেড়ে কণ্ঠ জোরে ছাড়ার পক্ষে কবীর সুমন। তা তিনি নিজেও করে থাকেন। একুশের নির্বাচনের (WB Assembly Election) আগে তৃণমূলের হয়ে গান লিখেছিলেন তিনি। গেরুয়া শিবিরকে ‘বর্গী’র সঙ্গে তুলনা করে বাংলাকে বিজেপির হাত থেকে মুক্ত করতে লড়াইয়ের ডাক দিয়েছিলেন। গানের মাধ্যমেই মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সবুজসাথী, স্বাস্থ্যসাথী প্রকল্পের উপযোগিতার কথা জানিয়েছিলেন। আবার গত বছরের অক্টোবর মাসে ফেসবুকে ইচ্ছপত্র প্রকাশ করে জানিয়েছিলেন, মৃত্যুর পর যেন তাঁর এতদিনকার যাবতীয় কাজ ধ্বংস করে দেওয়া হয়। বঙ্গ সংস্কৃতি মহলে চাঞ্চল্যের সৃষ্টি করেছিল সেই পোস্ট। সেবারও অভিমানের ছোঁয়া ছিল তাঁর হাতের লেখা ইচ্ছাপত্রের প্রতিটি শব্দে ।

[আরও পড়ুন: অর্থের অভাবে সংকটের মুখে বাবার চিকিৎসা, অসহায় বালিকার পাশে ‘ত্রাতা’ দেব]

Advertisement
Next