shono
Advertisement

Breaking News

ক্যামেরার সামনে পোশাক বদলাচ্ছেন কাজল! রশ্মিকার পর এবার ডিপফেকের শিকার বলি অভিনেত্রী?

সত্যিটা জেনে নিন।
Posted: 09:04 PM Nov 16, 2023Updated: 09:04 PM Nov 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে রশ্মিকা মান্দানার বিকৃত একটি ভিডিও। গোটা দুনিয়ায় রীতিমতো হইচই পড়ে যায়। ডিপফেক এআই প্রযুক্তি দিয়ে তৈরি রশ্মিকার এই ভিডিও নতুন করে সাইবার ক্রাইমের প্রতি মানুষের ভয় বাড়িয়ে দেয়। এমনকী, খোদ রশ্মিকাও এই ভিডিও ভাইরাল হওয়ার পর আতঙ্কের কথা বলেছেন। এই ধরনের নক্কারজনক কাজের বিরুদ্ধে মুখ খুলেছেন অমিতাভ বচ্চন। এমনকী, এই ঘটনায় পুলিশের হাতে আটক বিহারের এক যুবকও।

Advertisement

তবুও যেন আটকানো যাচ্ছে না ডিপফেক ভিডিওর ফাঁদ। রশ্মিকার পর এবার ভাইরাল হল বলিউড অভিনেত্রী কাজলের ভিডিও। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, কাজল পোশাক বদলাচ্ছেন। এই ভিডিও ভাইরাল হতেই সাইবার সেল নড়েচড়ে বসে। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই ভিডিও একেবারেই ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এবং ভিডিওটিও বেশ পুরনো।

[আরও পড়ুন: ১৬ দিন গলায় আটকে ভেটকির তিন ইঞ্চি কাঁটা! রাজ্যের সরকারি হাসপাতালে ‘পুনর্জন্ম’ মহিলার]

জানা গিয়েছে, আসল ভিডিওটি এক টিকটক ব্যবহারকারীর। যিনি ফ্যাশন সংক্রান্ত টিপস দেওয়ার জন্যই এই ধরনের ভিডিও আপলোড করেছিলেন। সেই মহিলার মুখেই বসিয়ে দেওয়া হয়েছে কাজলের মুখ। 

প্রসঙ্গত, রশ্মিকা মন্দানার (Rashmika Mandanna) বিকৃত ভিডিও নিয়ে দিল্লি মহিলা কমিশনের নোটিস পাঠানোর পরই ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৯ ধারায় এবং তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইনের ৬৬সি ও ৬৬ই ধারায় দায়ের করা হয় এফআইআর। সেই সূত্র ধরেই এগোতে থাকে দিল্লি পুলিশ। তার পরই বিহারের এক কিশোরের কথা উঠে আসে। জিজ্ঞাসাবাদে দিল্লি পুলিশের কাছে সে স্বীকার করে যে, আমি শুধু ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড করেছিলাম মাত্র। তবে বিহারের কিশোরের এমন উত্তরে সন্তুষ্ট নয় পুলিশ। তাই সংশ্লিষ্ট বিষয়ে জানতে তাকে কড়া জেরা করার পরিকল্পনা রয়েছে।

[আরও পড়ুন: মোদির চোখে জল, ‘ঠিক যেন তেরে নাম-এর সলমন খান!’, কটাক্ষ প্রিয়াঙ্কার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement