shono
Advertisement

চাঁদে জমি কিনলেন পরিচালক শুভ্রজিৎ মিত্র! সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন চুক্তিপত্র

চন্দ্রযান ৩-র সফল অবতরণকে সেলিব্রেট করতেই পরিচালকের এই পদক্ষেপ।
Posted: 02:40 PM Aug 28, 2023Updated: 02:40 PM Aug 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটি ছুঁয়েছে ‘চন্দ্রযান ৩’ (Chandrayaan 3)। তখনই সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনিও কিছু একটা করবেন। এই অভিযানকে স্মরণীয় করে রাখার জন্য কিছু তো একটা করতে হবে। যেমনি ভাবা তেমনি কাজ। চাঁদে জমি কিনে ফেললেন পরিচালক শুভ্রজিৎ মিত্র (Subhrajit Mitra)। চুক্তিপত্রও হাতে পেয়ে গিয়েছেন। তার ছবি শেয়ার করেই দিলেন সুখবর।

Advertisement

ছবির ক্যাপশনে পরিচালক লিখেছেন, “চাঁদের দক্ষিণ মেরুতে ইসরোর চন্দ্রযান ৩-র সফল অবতরণকে সেলিব্রেট করতে চাঁদেই কয়েক একর জমি কিনে ফেললাম। সঠিকভাবে বলতে গেলে ‘Mare Tranquillitatis’…সাধারণ মানুষ হিসেবে আমি এতটা তো করতে পারি যাতে চাঁদের মাটিতে আমাদের পতাকা থাকে তার এক ব্যবস্থা আর জমির রেজিস্ট্রি।”

[আরও পড়ুন: ‘সমাজ কি আমার এই অপরাধ মেনে নেবে না?’ কেন একথা মাধবীকে বলেন সত্যজিৎ রায়?]

যদিও আন্তর্জাতিক যে মহাকাশ আইন রয়েছে তাতে এ বিশ্বের কোনও দেশের মহাকাশে কোনও অধিকার নেই। চাঁদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য। তবে লুনা সোসাইটি ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল লুনার ল্যান্ডস রেজিস্ট্রি সংস্থা চাঁদের নামে জমি বিক্রি করে। সেখানেই নাম নথিভূক্ত করালেন পরিচালক।

 

নিজের পোস্টেই পরিচালক জানিয়েছেন, আদতে এটি চাঁদের জমির মালিকানা নয়, এটি একটি টোকেনের মতো। লুনার সোসাইটির রেকর্ডে চাঁদের এই অংশটি শুভ্রজিতের নামে থাকল। এই বা কম কিসে! এদিকে শুভ্রজিতের ‘দেবী চৌধুরাণী’ অর্থাৎ শ্রাবন্তী চট্টোপাধ্যায় আকাশের ঠিকানায় নাম লিখিয়ে ফেলেছেন। লিও নক্ষত্রপুঞ্জের একটি তারার নাম অভিনেত্রীর নামে নামকরণ করা হয়েছে।

[আরও পড়ুন: পুজোর গেমচেঞ্জার হচ্ছে ‘রক্তবীজ’? রিলিজের ৭২ ঘণ্টা পরেও ট্রেন্ডিং রুদ্ধশ্বাস টিজার]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement