shono
Advertisement

নজরুল স্মরণ, ঋদ্ধির গানে ও অগ্নিমিত্রার কবিতায় জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য বিদ্রোহী কবিকে

নজরুল যে গানটির জন্য গ্রেপ্তার হয়েছিলেন, তার মাধ্যমেই শ্রদ্ধা জানানো হল কবিকে। The post নজরুল স্মরণ, ঋদ্ধির গানে ও অগ্নিমিত্রার কবিতায় জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য বিদ্রোহী কবিকে appeared first on Sangbad Pratidin.
Posted: 06:08 PM May 25, 2020Updated: 06:10 PM May 25, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনের মতোই কাজী নজরুল ইসলামের জন্মদিনও বাঙালির কাছে উদযাপন করার মতো দিন। বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে জায়গায় জায়গায় আয়োজিত হয় রবীন্দ্র-নজরুল সন্ধ্যা। কিন্তু এ বছর সেসবের বালাই নেই। লকডাউনের জেরে ঘরবন্দি মানুষ। তাই রবি ঠাকুরের জন্মদিন যেভাবে পালিত হল এ বছর, নজরুলের জন্মদিনও তার ব্যতিক্রম হল না। লকডাউনে ঘরে থেকেই মানুষ শ্রদ্ধা জানাল বিদ্রোহী কবিকে।

Advertisement

এদিন নিজেদের মতো করে কবিস্মরণ করলেন গায়িকা ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় ও অগ্নিমিত্রা পল। ঋদ্ধির অ্যাকাডেমির ছাত্রছাত্রীরাই এদিন কবিকে শ্রদ্ধা জানালেন তাঁদের গানের মাধ্যমে। নির্দেশনা করেছেন ‘পঞ্চ কবির গান’-এর জন্য বিখ্যাত গায়িকা ঋদ্ধি নিজে। তবে এর অন্যতম আকর্ষণ অগ্নিমিত্রা পলের কবিতা। তাঁকে ফ্যাশন ডিজাইনার হিসেবেই এতদিন মানুষ চিনত। গত বছর থেকে তিনি রাজনীতিতে যোগ দিয়েছেন। কিন্তু তাঁর শিল্পীসত্ত্বার এই দিকটি দর্শক ও শ্রতাদের কাছে একেবারেই অধরা ছিল। ঋদ্ধির গানের সঙ্গে নজরুলের কবিতা আবৃত্তি করেছেন তিনি। তাঁদের মতে, বিশ্বজোড়া এই করোনা পরিস্থিতিতে এই অনুষ্ঠানের মাধ্যমে যেমন কবিকে শ্রদ্ধা জানানো হল, তেমনই মানুষ লকডাউনের মধ্যে একটু আনন্দও পেল।

[ আরও পড়ুন: মোদিকে নিয়ে কুরুচিকর পোস্ট, তুমুল বিতর্কের মুখে পড়ে ক্ষমা চাইলেন বাংলাদেশি গায়ক নোবেল ]

অনুষ্ঠানের জন্য ‘তিমিরবিদারি অলোকবিহারি’ গানটি বেছে নেন ঋদ্ধি। এটি মন্মথ কুমার রায়ের থিয়েটার ‘কারাগার’-এ ব্যবহৃত হয়েছিল। এই গানটির জন্য কবি নজরুল ব্রিটিশদের হাতে গ্রেপ্তার হয়েছিলেন। কারণ তৎকালীন ব্রিটিশ সরকারের মনে হয়েছিল গানটি তাদের বিরোধী। কিন্তু বর্তমানে, বিশ্বজোড়া এই করোনা পরিস্থিতিতে গানটি একেবারে যুৎসই বলে মনে করেন উদ্যোক্তারা। তাই কবি প্রণামের জন্য এই গানটিই বেছে নেওয়া হয়েছে। ঋদ্ধি জানিয়েছেন, ছাত্রছাত্রীদের উৎসাহ হিতেই তিনি তাঁদের সঙ্গে গেয়েছেন। মানুষকে মানসিকভাবে এই গানটি অনেকটাই জাগ্রত করবে বলে আশা তাঁর। এর জন্য তিনি অগ্নিমিত্রা পলকেও আলাদা করে ধন্যবাদ দিয়েছেন।

[ আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় মোদিকে নিয়ে বিতর্কিত পোস্ট, নোবেলকে তলব RAB-এর ]

The post নজরুল স্মরণ, ঋদ্ধির গানে ও অগ্নিমিত্রার কবিতায় জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য বিদ্রোহী কবিকে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার