shono
Advertisement

বব ডিলানের গান চুরি করেছেন সুমন! মুখ খুললেন ‘গানওলা’

ফেসবুকে ঠিক কী লিখলেন তিনি?
Posted: 12:15 AM Mar 22, 2024Updated: 12:15 AM Mar 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত শতকের নয়ের দশকের শুরুতেই তাঁর আগমন। আর শুরুতেই যে গান দিয়ে তিনি বাংলা গানের নতুন এক ধারার সৃষ্টি করলেন, সেটা ‘তোমাকে চাই’। ‘গানওলা’ সুমনকে (Kabir Suman) এই গান রাতারাতি যে কোন উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন তা নতুন করে বলবার নয়। কিন্তু এই গান নাকি বব ডিলানের ‘আই ওয়ান্ট ইউ’ থেকে অনুকরণ করা! এই নিয়ে বিতর্ক আজকের নয়। অবশেষে ৭৫তম জন্মদিন পেরনো কিংবদন্তি শিল্পী মুখ খুললেন এই বিষয়ে। ফেসবুকে বব ডিলানের গানটি শেয়ার করেছেন তিনি। আর প্রশ্ন তুলেছেন, ‘কে কে কোথায় কোথায় এমন মিল পাচ্ছেন যে’ একে ‘চুরি বলা যায়?’

Advertisement

সুমনের লেখায় স্পষ্টতই বিরক্তির সুর। ইংরেজি গানটি শেয়ার করে তিনি তাই জানতে চেয়েছেন ‘কথা, সুর, তাল, ছন্দ গায়কি’ কোন দিক দিয়ে এই দুই গানের মধ্যে সাযুজ্য খুঁজে পাওয়া যেতে পারে? সেই সঙ্গে তিনি উল্লেখ করেছেন কবি অরুণকুমার সরকারের লেখা বৈশাখী কবিতার কথা। সেই কবিতার ‘তোমাকে চাই তোমাকে চাই’ এই পঙক্তির সঙ্গে কেউ ‘তোমাকে চাই’ গানটির প্রধান উচ্চারণের সঙ্গে বরং মিল পেতে পারতেন বলে নিজের মত জানিয়েছেন সুমন।

[আরও পড়ুন: প্রার্থী বাছাইয়েও শুভেন্দু-সুকান্ত দ্বন্দ্ব, সিদ্ধান্ত নিতে হিমশিম খাচ্ছে দিল্লি]

১৯৯৩ সাল থেকেই যে তাঁর এই গান ঘিরে এমন বিতর্ক তৈরি করা হচ্ছে, কমেন্টে সেকথাও জানিয়েছেন কবীর সুমন। তাঁর স্পষ্ট কটাক্ষ, ‘৭৫ হয়ে গেল। এখনও দেখে, শুনে, পড়ে যাচ্ছি। একদিন দল বেঁধে আসুন না আমাদের বাসায়। জানিয়ে আসবেন। গান বাজনা কবিতা লিরিক সুর তাল ছন্দ নিয়ে কথা বলা যাবে।’ সেই সঙ্গে তাঁর সরস উক্তি, ‘আর ব্যক্তিগত জীবনে আমি কেমন, কতটা খারাপ তাও বুঝে নিতে পারবেন আমার সঙ্গে দিন দুই কাটিয়ে। মনে ভয় থাকলে বাবা মা শ্বশুর শাশুড়ি মেজো মেসো শিবুদাদা যে কাউকে সঙ্গে আনতে পারেন। ভিডিও অডিও সব কর‍তে পারবেন।’ তাঁর পোস্টের নিচে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন, কীভাবে এই দুটি গানের তুলনা হতে পারে তা নিয়ে।

[আরও পড়ুন: ‘নিজেদের নাগরিকদেরই অগ্রাধিকার’, সুপ্রিম কোর্টে রোহিঙ্গা ‘দায়’ ঝেড়ে ফেলল কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement