shono
Advertisement

‘এপারে যা বিপ্লব ওপারে সন্ত্রাস’, ‘রক্তবীজ’-এর নতুন পোস্টারে খাগড়াগড় বিস্ফোরণের স্মৃতি

বাংলার পাশাপাশি ওড়িয়া, অসমিয়া এবং হিন্দি ভাষায় মুক্তি পাবে নন্দিতা-শিবপ্রসাদ জুটির এই ছবি।
Posted: 11:21 AM Aug 15, 2023Updated: 11:23 AM Aug 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “ভোরের আকাশ গাঢ় লাল / সময়ের রং কালো / রাজার মুকুট মাটিতে লুটায় / আঁধারে প্রদীপ জ্বালো”, ঝাঁঝালো এই শব্দেই প্রকাশ্যে এসেছিল নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘রক্তবীজ’ (Raktabeej) ছবির মোশন পোস্টার। মঙ্গলবার, স্বাধীনতা দিবসে প্রকাশিত হল নতুন পোস্টার। যার ক্যাপশনে লেখা, “চলেছে একদল বীর / পায়ে পায়ে ষড়যন্ত্রের তাস / নদীর এপারে যা বিপ্লব ওপারে সন্ত্রাস।”

Advertisement

২০১৪ সালের ২ অক্টোবর ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে বর্ধমানের খাগড়াগড়। দোতলা এক বাড়িতে সেই ভয়াবহ ঘটনা ঘটেছিল। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে দুই মহিলা নাকি দরজা আটকে গোটা বিল্ডিং উড়িয়ে দিয়ে তথ্য-প্রমাণ লোপাটের হুমকি দেয়। গ্রেপ্তার করা হয়েছিল তাদের। পঞ্চাশটিরও বেশি বিস্ফোরক উদ্ধার করা হয়েছিল ঘটনাস্থল থেকে। এখনও বহু মানুষ সেই ঘটনা ভুলতে পারেনি। আর এমন ঘটনার পরিপ্রেক্ষিতেই ‘রক্তবীজ’-এর গল্প সাজিয়েছেন নন্দিতা-শিবপ্রসাদ।

[আরও পড়ুন: ব্রিটিশরা বাজাল ভারতের জাতীয় সংগীত, ভিডিও দেখে কী বললেন প্রধানমন্ত্রী মোদি?]

উইন্ডোজ প্রোডাকশন ও সঞ্জয় আগরওয়ালের প্রযোজনায় তৈরি হয়েছে ‘রক্তবীজ’। এই ছবির সৌজন্যেই বহুদিন বাদে বড়পর্দায় দেখা যাবে ভিক্টর বন্দ্যোপাধ্যায়কে। সঙ্গে থাকছেন আবির চট্টোপাধ্যায়, মিমি চক্রবর্তী, অনসূয়া মজুমদার, কাঞ্চন মল্লিক, অম্বরীশ ভট্টাচার্য, সত্যম ভট্টাচার্য, দেবাশিস মণ্ডল, দেবলীনা কুমারের মতো তারকা। ছবির অ্যাকশন দৃশ্য সাজিয়েছেন জনপ্রিয় অ্যাকশন ডিরেক্টর মনোহর ভার্মা। যিনি এযাবৎকাল ‘মাদ্রাস কাফে’, ‘এয়ার লিফট’, ‘ মর্দানি’, ‘সর্দার উধাম’-এর সিনেমার অ্যাকশন দৃশ্যের নেপথ্যে ছিলেন।

এই প্রথম নন্দিতা-শিবপ্রসাদ জুটির কোনও ছবি পুজোয় মুক্তি পাচ্ছে। কেন এমন সিদ্ধান্ত? প্রশ্নের উত্তরে শিবপ্রসাদ (Shiboprosad Mukherjee) বলেন, “পুজোর সময়কালেই ‘রক্তবীজ’ ছবির গল্প সাজানো। তাই আমি আর নন্দিতাদি ঠিক করি দুর্গাপুজোতেই এ ছবি মুক্তি পাবে। পোস্টারে মুখ্য চরিত্রদের নেপথ্যে তেরঙ্গা পতাকা আছে। এটি তাঁদের সাহস, প্রত্যয় আর সংকল্পের প্রতীক। প্রত্যেকের নির্দিষ্ট লক্ষ্য রয়েছে। আর তার মধ্যে নিচে রয়েছে বিশাল র‌্যালি। এবার প্রশ্ন হচ্ছে — দুর্গাপুজোর এই র‌্যালিতে মুখোশ পরা মানুষগুলি কারা? তা তো বড়পর্দাতেই জানা যাবে।”

এই প্রথমবার নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের পরিচালনায় অভিনয় করলেন আবির চট্টোপাধ্যায় (Abir Chatterjee)। অভিনেতা জানান, এটি তাঁর সবচেয়ে চ্যালেঞ্জিং চরিত্র। “ছবিতে প্রত্যেকেই মনপ্রাণ দিয়ে কাজ করেছেন। অ্যাকশন দৃশ্যগুলি আমি খুব উপভোগ করেছি। মিমি বরাবর সাপোর্ট করেছে। আমরা সবাই সেরাটা দিয়েছি। এ তো সবেমাত্র ফার্স্টলুক, আশা করছি সকলের পছন্দ হবে।” আগামী ১৯ অক্টোবর বাংলা, ওড়িয়া, অসমিয়া এবং হিন্দি ভাষায় মুক্তি পাবে ‘রক্তবীজ’।

[আরও পড়ুন: ‘গদর ২’র শো চলাকালীন প্রেক্ষাগৃহে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান! পড়ল বেধড়ক মার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement