shono
Advertisement

নজরুলকে চূড়ান্ত অসম্মান রহমানের! ‘কারার ঐ লৌহ কপাট’ রিমেক শুনে ক্ষুব্ধ নেটপাড়া

'পিপ্পা' ছবিতে ব্যবহার করা হয়েছে এই গানের রিমেক।
Posted: 08:31 PM Nov 09, 2023Updated: 07:10 PM Nov 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’ গানের রিমেক করে এবার নেটপাড়ার ক্ষোভের মুখে পড়লেন জনপ্রিয় সঙ্গীত পরিচালক এ আর রহমান। নেটিজেনদের অভিযোগ, গানটিকে বিকৃত করেছেন রহমান। এই গান বাঙালিরা যেভাবে শুনতে অভ্যস্ত, তাকে নষ্ট করেছেন রহমান।

Advertisement

পরিচালক রাজাকৃষ্ণ মেননের ছবি ‘পিপ্পা’য় ব্যবহার হয়েছে নজরুলের এই গান। ১৯৭১ এর ভারত পাক যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হওয়া এই ছবিতে ব্যবহৃত হয়েছে নজরুল ইসলামের লেখা ‘কারার ঐ লৌহ কপাট’ গানটি। সেই গানকেই নতুনভাবে অ্যারেঞ্জ করেছেন এ আর রহমান। আর তা শুনেই রীতিমতো ক্ষোভে ফেটে পড়েছে নেটিজেনদের একাংশ।

রহমানকে কটাক্ষ করে অনেকে লেখেন, ‘মনটা জাস্ট ভেঙে গেল। এআর রহমান এত সুন্দর গানটির পুরো বারোটা বাজিয়ে দিয়েছেন।’ কেউ কেউ আবার লেখেন, ‘ সঠিক সুরে সঠিক ভাবে গানটি বানালে ভালো হতো। আসল গানটা শুনলে যে অনুপ্রেরণা পাই তার তা এটা থেকে পাওয়া যাচ্ছে না। গানের আত্মাটাই নষ্ট।’

[আরও পড়ুন: স্ত্রীর মৃত্যুর পরই অবাক কাণ্ড! ‘ও তো আমার নাতনি’, আজব দাবি প্রৌঢ়ের]

প্রসঙ্গত, ১৯৭১-এ ভারত পাশে থাকায় পাকিস্তানের কবল থেকে মুক্তি পেয়েছিল বাংলাদেশ। মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছিল ভারতীয় সেনা। এমনই এক সংগ্রামী অতীত গরিবপুরের যুদ্ধ। যা একাত্তরের যুদ্ধে ভারত-বাংলাদেশ যৌথবাহিনীর জয়ের ভিত গড়েছিল। প্রায় ভুলতে বসা সেই অতীতকেই সিনেমার পর্দা নিয়ে আসছেন দুই প্রযোজক সিদ্ধার্থ রায়কাপুর (Siddharth Roy Kapur) ও রনি স্ক্রুওয়ালা (Ronnie Screwvala)।

৪৫ ক্যালিভারির ১৪ পিটি-৭৬ ট্যাঙ্ক এর একটি স্কোয়াড্রনের সাহায্যে ১৪-পঞ্জাব ব্যাটেলিয়ন গরিবপুরের পাকিস্তানি দুর্গের ভিতর প্রবেশ করে। ১০৭ পাক পদাতিক বিগ্রেড তাৎক্ষণিকভাবে এই আক্রমণ প্রতিহত করে। কিন্তু পঞ্জাব ব্যাটেলিয়ানের আগ্রাসী মনোভাবের সঙ্গে বেশিক্ষণ পাল্লা দিতে পারেনি পাক সৈন্যরা। এই যুদ্ধেই ৪৫তম ক্যাভলরি ট্যাঙ্কের স্কোয়াড্রন ছিলেন ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতা। ঐতিহাসিক এই চরিত্রে অভিনয় করেছেন ঈশান খট্টর। ছবির বেশ কিছু অংশের শুটিং বর্ধমানের আউশগ্রামের জঙ্গলমহলে হয়েছে।

[আরও পড়ুন: মিমির পরিবারের কালীপুজোয় এবার বলি বন্ধ, ৩০০ বছর পর কষ্টিপাথরে প্রতিষ্ঠিত হবেন দেবী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement