shono
Advertisement

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত ‘মহাভারত’সিরিয়ালের ভীম প্রবীণ কুমার

সফল অ্যাথলিটও ছিলেন তিনি।
Posted: 10:47 AM Feb 08, 2022Updated: 12:24 PM Feb 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত অভিনেতা প্রবীণ কুমার সোবতি (Praveen Kumar Sobti)। ছোটপর্দায় ‘মহাভারত’ ধারাবাহিকে ভীমের ভূমিকায় অভিনয় করে দারুণ জনপ্রিয় হন তিনি। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ৭৪ বছরের তারকার।  সোমবার রাতে নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রবীণ কুমার। অভিনেতার পাশাপাশি তাঁর আরও একটা সত্তা ছিল। তিনি একজন চ্যাম্পিয়ন অ্যাথলিটও।  

Advertisement

অ্যাথলিট হিসেবেই কেরিয়ার শুরু করেছিলেন প্রবীণ কুমার সোবতি। হ্যামার ও ডিসকাস থ্রোয়ার ছিলেন তিনি। এশিয়ান গেমসে চারবারের পদকজয়ী ‘ভীম’। ১৯৬৮ সালে মেক্সিকো এবং ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে অংশ নেন তিনি। ১৯৬৬ সালে কিংস্টনে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে হ্যামার থ্রোয়ে রুপো জেতেন। ১৯৬৬ এবং ১৯৭০ সালের এশিয়ান গেমসে ডিসকাস থ্রো ইভেন্ট থেকে  সোনা জেতেন প্রবীণ। ১৯৬৬ সালের এশিয়াডে ব্রোঞ্জ পদক জেতেন হ্যামার থ্রো ইভেন্টে। ১৯৭৪ সালে তেহরানে অনুষ্ঠিত এশিয়ান গেমসে ডিসকাস থ্রো ইভেন্টে রুপো জেতেন।  

[আরও পড়ুন: সংক্রমণ কমলেও করোনায় মৃত্যুহার ঊর্ধ্বমুখী দেশে, একদিনে কোভিডের বলি প্রায় ১২০০]

সিনেমার জগতে প্রবীণ কুমারের সফর শুরু হয় আটের দশকে। ১৯৮১ সালে মুক্তি পাওয়া জিতেন্দ্রর ‘রক্ষা’ ছবিতে অভিনয় করেন তিনি। তারপর একাধিক সিনেমায় অভিনয় করেন। কিন্তু ছোটপর্দার দর্শকরা প্রবীণ কুমারকে চেনেন ‘মহাভারত’ সিরিয়ালের ভীম হিসেবে। তাঁর দীর্ঘ সুঠাম চেহারা দ্বিতীয় পাণ্ডবের চরিত্রের সঙ্গে একেবারে মিলে গিয়েছিল। আজও সেই চরিত্রের জনপ্রিয়তা অমলিন। 

রাজনীতির জগতেও পা রেখেছিলেন প্রবীণ কুমার। ২০১৩ সালে যোগ দেন আম আদমি পার্টিতে। সে বছর ওয়াজিরপুর কেন্দ্র থেকে দিল্লি বিধানসভা ভোটে লড়েছিলেন। কিন্তু হেরে যান। পরের বছরই ভারতীয় জনতা পার্টিতে (BJP) যোগ দেন প্রবীণ কুমার। শোনা গিয়েছে, বহুদিন ধরেই হৃদরোগের সমস্যায় ভুগছিলেন অভিনেতা। সোমবার সন্ধ্যায় সমস্যা বাড়ে। বাড়িতেই ডাকা হয় চিকিৎসককে। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। রাত সাড়ে দশটা নাগাদ মৃত্যু হয় অভিনেতার। স্ত্রী ও মেয়ের পাশাপাশি অভিনেতার পরিবারে দুই ভাই ও এক বোন রয়েছেন। ৭৪ বছরের অভিনেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তাঁর অনুরাগীরা।  

 

[আরও পড়ুন: ক্লিনিকে লম্বা লাইন নয়, পাড়ার স্বাস্থ্যকেন্দ্র থেকেই বিশেষজ্ঞর পরামর্শ পাবেন কলকাতাবাসী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement