shono
Advertisement

আজ সামনে সুইজারল্যান্ড, নেইমার ছাড়াও ফুরফুরে দেখাচ্ছে তিতের ব্রাজিলকে

নেইমারের পাশাপাশি দানিলোও নেই সুইজারল্যান্ডের বিরুদ্ধে।
Posted: 12:24 PM Nov 28, 2022Updated: 12:24 PM Nov 28, 2022

দুলাল দে, দোহা: নেইমার (Neymar) নেই। দানিলো নেই।

Advertisement

তাতে কী? সুইজারল্যান্ড ম্যাচের আগে সেলেকাও শিবিরে একদম ফুরফুরে আবহাওয়া। তবে ব্রাজিলের (Brazil) প্র্যাকটিস শুরু হতেই হালকা গুঞ্জন শুরু হয়ে গেল মাঠের ধারে থাকা সাংবাদিকদের মধ্যে। লুকাস পাকুয়েতা কোথায় গেলেন?

চোটের জন্য নেইমার আর দানিলো টিম হোটেল থেকে প্র্যাকটিসে আসেননি ঠিক আছে। কিন্তু লুকাস পাকুয়েতা কোথায়? তাহলে কি নেইমার, দানিলোর পর এবার ব্রাজিল দলে চোটের তালিকায় নাম লেখালেন পাকুয়েতাও? খোঁজখবর নিয়ে যা জানা গেল, তাতে সার্বিয়া ম্যাচে সামান্য চোট পেয়েছেন পাকুয়েতাও। তাই কোনওরকম ঝুঁকি না নিয়ে পাকুয়েতাকে এদিন প্র্যাকটিসেই আনেননি কোচ তিতে। হোটেলে ফিজিওথেরাপি চলছে।

 

[আরও পড়ুন: মেক্সিকোর বিরুদ্ধে জয়ের উদ্দাম সেলিব্রেশন, খালি গায়ে ড্রেসিংরুমে নাচ মেসির!]

 

দোহার স্থানীয় সময় বিকেল সাড়ে চারটেয় প্র্যাকটিস শুরুর আগে সুইজারল্যান্ড (Switzerland) ম্যাচ নিয়ে দুপুরে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন ব্রাজিল কোচ তিতে। সেখানে পাকুয়েতার চোট নিয়ে কোনও মন্তব্যও করেননি ব্রাজিল কোচ। তবে যেটুকু জানা গেল, চোট থাকলেও মাঠের বাইরে থাকার মতো নয়। শেষ পর্যন্ত সুইজারল্যান্ড ম্যাচে তাঁকে মাঠে নামিয়েও দেওয়া হতে পারে।
এদিন ব্রাজিল প্র্যাকটিসে গিয়ে দেখা গেল, দীর্ঘকায় একজন সুদর্শন ছেলে তিতের সঙ্গে মাঝেমধ্যেই বিভিন্ন ব্যাপার নিয়ে আলোচনা করছেন। দূর থেকে দেখে চেনা চেনা লাগলেও, কিছুতেই নিশ্চিত করে বলা যাচ্ছিল না, ভদ্রলোক কে।
মাঠের পাশেই দাঁড়িয়ে ছিলেন ব্রাজিল দলের মিডিয়া ম্যানেজার গ্রেগ। বললেন, ‘চিনতে পারছেন না? তিতের ছেলে ম্যাতিউ।’ কিন্তু চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের সময় তিতের ছেলে তো ছিলেন ব্রাজিল দলের ভিডিও অ্যানালিস্ট।
গ্রেগ বললেন, আগে তাই ছিলেন। এই বিশ্বকাপে ম্যাতিউ তিতের কোচিং স্টাফের সহকারী কোচ।
ব্রাজিলের প্র্যাকটিসে তিতে আর তাঁর ছেলের দিকে তাকিয়ে আমি শুধু আমার দেশের ফুটবলের কথা ভাবছিলাম। কোনও ভারতীয় কোচ যদি তাঁর ছেলেকে সহকারী কোচ হিসাবে জাতীয় দলে বেছে নিতেন, তারপর ম্যাচ হারলে সেই কোচের কী হত! স্বজনপোষণের কথা বলে তাঁকে সমালোচনায় শেষ করে দেওয়া হত।
মাত্র ১৫ মিনিটের প্র্যাকটিসে শুধুই কিছুক্ষণ বল টাচ আর ওয়ার্মআপ হল। তারপরই বল নিয়ে মূল প্র্যাকটিসে ঢোকার আগে এদিন ‘নো এন্ট্রি’ বোর্ড ঝুলিয়ে দেওয়া হল সংবাদমাধ্যমের সামনে। এর একটাই কারণ, এইবার সুইজারল্যান্ড ম্যাচের প্রথম একাদশ গড়ে সিচুয়েশন প্র্যাকটিস করাবেন তিতে। আর সংবাদমাধ্যম যেন কিছুতেই তাঁর প্রথম একাদশ জানতে না পারে।
বিকেলে প্র্যাকটিস শুরুর আগে দুপুরে যখন সাংবাদিক সম্মেলনে এলেন, তখনও শুরু থেকে শেষ পর্যন্ত তিতেকে সংবাদমাধ্যম একটাই প্রশ্ন করে গেল। সুইজারল্যান্ডের বিরুদ্ধে নেইমার আর দানিলোর পরিবর্তে কাদের কথা ভাবছেন?
যতবার এই প্রশ্ন এসেছে, ততবার একগাল হেসে তিতে উত্তর দিয়েছেন, ‘‘আপনারা বৃথাই প্রথম একাদশ জানতে চাইছেন। ম্যাচের আগে কোনওভাবেই আমি প্রথম একাদশ জানাব না।’’
তিতে না জানালেও এদিন প্র্যাকটিসের পর ব্রাজিল শিবির থেকে যা জানা যাচ্ছে, তাতে সুইজারল্যান্ডের বিরুদ্ধে যে প্রথম একাদশটা তিতে ভেবেছেন, সেটা এরকম হতে পারে, গোলে- আলিসন। রাইটব্যাকে তিতের প্রথম পছন্দ মিলিতাও। তবে ব্রাজিল নিজেই কোচ বলছেন, মিলিতাও ছাড়া দানি আলভেজও কিন্তু দারুণ ফর্মে আছে। তিতে বললেও ব্রাজিল মিডিয়ার ধারণা, চোট পাওয়া দানিলোর জায়গায় মিলিতাওকে দিয়েই শুরু করবেন। বাকি ডিফেন্ডাররা হলেন, মার্কুইনোস, থিয়াগো সিলভা এবং সান্দ্রো। তিন মিডফিল্ডার- কাসেমিরো, লুকাস পাকুয়েতা এবং রডরিগো। তবে এই একটা জায়গা নিয়েই ব্রাজিল শিবিরে প্রবল আলোচনা চলছে। প্রথম একাদশে কে থাকবেন, রডরিগো না ফ্রেড? শেষ পর্যন্ত যা জানা যাচ্ছে, তাতে রডরিগোর খেলার সম্ভাবনাই বেশি। বাকি তিনজন অ্যাটাকার হলেন রাফিনহা, রিচার্লিসন এবং ভিনিসিয়াস জুনিয়র।
এদিন সাংবাদিক সম্মেলনে এতবার নেইমারের চোট আর বিকল্প নিয়ে প্রশ্ন করা হয় যে একটা সময় তিতে বলেন, ‘‘দেখুন এই দলটায় সবাই ভাল ফুটবলার। আর নেমার হচ্ছে অতিরিক্ত ভাল। কিন্তু তার মানে এই নয় যে, নেইমারকে ছাড়া ব্রাজিল খেলতে পারবে না। প্রতিটি পজিশনে বিকল্প ফুটবলার রয়েছে। সুইজারল্যান্ড ম্যাচ নিয়ে কোনও সমস্যা হবে না।’’ 

[আরও পড়ুন: উরুগুয়ের বিরুদ্ধে আজ নামছে পর্তুগাল, দানিলোর চোট ভাবাচ্ছে রোনাল্ডোদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement