shono
Advertisement
Maharaj Movie Review

আইনি জট কাটিয়ে নেটফ্লিক্সে 'মহারাজ', প্রথম ছবিতে কেমন অভিনয় করলেন আমিরপুত্র?

বাবার মতো রোম্যান্টিক ড্রামা নয়, বলিউডে পা রাখার জন্য ঐতিহাসিক গল্পকে বেছে নিয়েছেন জুনেইদ।
Published By: Suparna MajumderPosted: 04:11 PM Jun 23, 2024Updated: 05:29 PM Jun 23, 2024

সুপর্ণা মজুমদার: 'পাপা কহতে হ্যায় বড়া নাম করেগা...', এই গান গেয়েই দর্শকদের দরবারে পৌঁছেছিলেন আমির খান। এবারে তাঁর ছেলের পালা। বাবার মতো রোম্যান্টিক ড্রামা নয়। বলিউডে পা রাখার জন্য ঐতিহাসিক গল্পকে বেছে নিয়েছেন জুনেইদ খান। প্রথম ছবিতেই আইনি জট। ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ। তবে সেই অভিযোগ ধোপে টিকল না। দেরিতে হলেও নেটফ্লিক্সে মুক্তি পেল জুনেইদের প্রথম ছবি 'মহারাজ' (Maharaj Movie)। আর তাতে নজর কাড়ার আপ্রাণ চেষ্টা করলেন আমিরপুত্র।

Advertisement

বাস্তব কাহিনিকে বইয়ের পাতায় লিপিবদ্ধ করেছিলেন গুজরাটি লেখক সৌরভ শাহ। নাম দিয়েছিলেন 'মহারাজ'। একই নামে সিনেমা তৈরি করেছেন পরিচালক সিদ্ধার্থ পি. মালহোত্রা। তাঁর জন্য চিত্রনাট্য লিখেছেন বিপুল মেহতা, স্নেহা দেশাই ও কওসর মুনির। গল্প সাংবাদিক তথা সমাজসেবক করসানদাস মুলজি ও তাঁর বিরুদ্ধে করা বিখ্যাত মহারাজ মানহানি মামলাকে কেন্দ্র করে।

সিপাই বিদ্রোহের বছর কয়েক পরের এই ঘটনা। নিজের এক লেখায় তৎকালীন পুষ্টিমার্গের ধর্মগুরুদের একাংশের মূল্যবোধ ও অনৈতিক যৌনাচার (চরণসেবা) নিয়ে প্রশ্ন তুলেছিলেন করসানদাস। সেই কারণে ব্রিটিশ ভারতের বম্বে প্রেসিডেন্সির বম্বে হাইকোর্টে তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন যদুনাথজী মহারাজ। মুলজির সংবাদমাধ্যমের প্রকাশক নানাভাই রুস্তমজি রানীনাও মামলার অন্যতম অভিযুক্ত ছিলেন। তার পর শুরু হয় সত্য প্রকাশের লড়াই।

[আরও পড়ুন: ২৩ জুন থেকে ২৯ জুন পর্যন্ত Horoscope: প্রাপ্তিযোগ না সঞ্চয়ে ব্যাঘাত? জেনে নিন সাপ্তাহিক রাশিফল]

গল্পে করসানদাসের চরিত্রে অভিনয় করেছেন জুনেইদ (Junaid Khan)। একসময় বেশ স্থূল চেহারা ছিল আমিরের এই ছেলের। কিন্তু এখন নিয়ে মেদ ঝরিয়েছেন জুনেইদ। ক্যামেরার সামনে আসার আগে যে তিনি রীতিমতো অভিনয়ের প্রশিক্ষণ নিয়েছেন তা বোঝা যায়। তবে একাধিক দৃশ্যে জড়তা ধরা পড়েছে। এই বিষয়টি অবিলম্বে তাঁকে কাটিয়ে নিতে হবে। ছবিতে কিশোরীর চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণী অভিনেত্রী শালিনী পাণ্ডে। বলতে গেলে এক্সটেন্ডেড ক্যামিও চরিত্র করেছেন তিনি। তবে তা বিশেষ নজর কাড়ল না। ছবির আরেক নায়িকা শর্বরী ওয়াঘ (বিরাজ)। তাঁকে দেখে 'খিচড়ি' সিরিয়ালের হংসার কথা মনে পড়তেই পারে।

এবার আসা যাক যদুনাথজী মহারাজ ওরফে জেজের কথায়। এই চরিত্রে প্রাণপ্রতিষ্ঠা করার আপ্রাণ চেষ্টা করেছেন জয়দীপ অহল্বাত। তাঁর ঠান্ডা চাহনি, শান্ত সংলাপ দুরন্ত। তবে চিত্রনাট্য এতটাই দুর্বল যে জয়দীপের এই অভিনয় বিশেষ কাজে লাগেনি। মেহের ভিজেরও ভাউজি হিসেবে বিশেষ কিছু করার ছিল না। ঐতিহাসিক প্রেক্ষপট, বাস্তব ঘটনা নিয়ে সিনেমা বলিউডে নতুন নয়। ফলে এমন সিনেমা তৈরি করার ক্ষেত্রে বাড়তি নজর রাখতেই হয়। হয়তো পরিচালক তা রেখেওছিলেন। কিন্তু এই দর্শকের তা মনঃপুত হল না। তবে সিনেমার সিনেমাটোগ্রাফি দেখার মতো। তাতেই অতীত প্রতিফলিত হয়েছে।

সিনেমা - মহারাজ
অভিনয়ে - জুনেইদ খান, জয়দীপ অহল্বাত, শালিনী পাণ্ডে, শর্বরী ওয়াঘ, মেহের ভিজ, স্নেহা দেশাই, প্রিয়াল গোর, বৈভব তত্ববাদী, বিরাফ প্যাটেল
পরিচালনায় - সিদ্ধার্থ পি. মালহোত্রা

[আরও পড়ুন: কেমন হবে সোনাক্ষী-জাহিরের সংসার? জানালেন সংখ্যাতত্ত্ববিদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাস্তব কাহিনিকে বইয়ের পাতায় লিপিবদ্ধ করেছিলেন গুজরাটি লেখক সৌরভ শাহ। নাম দিয়েছিলেন 'মহারাজ'।
  • একই নামে সিনেমা তৈরি করেছেন পরিচালক সিদ্ধার্থ পি. মালহোত্রা।
Advertisement