shono
Advertisement

দাবানল নিয়ে গুজব ছড়ানোর জের, ১৭টি সংস্থার বিরুদ্ধে এফআইআর উত্তরাখণ্ডে

চিলি ও চিনের পুরনো ছবি প্রকাশ করে মানুষকে প্রভাবিত করার চেষ্টা চলছে বলেও অভিযোগ। The post দাবানল নিয়ে গুজব ছড়ানোর জের, ১৭টি সংস্থার বিরুদ্ধে এফআইআর উত্তরাখণ্ডে appeared first on Sangbad Pratidin.
Posted: 04:21 PM May 30, 2020Updated: 04:21 PM May 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়াতে উত্তরাখণ্ডের জঙ্গলে দাবানল লেগেছে বলে গুজব ছড়াচ্ছিল। এমনকী কয়েকটি ছবিও ভাইরাল হয়। এরপরই কিছু কিছু মানুষ এই বিষয়টি খনার বচনের সঙ্গে তুলনা করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছিল। কিন্তু, ওই সমস্ত ছবি মিথ্যা বলে জানিয়ে গুজব ছড়ানোর জন্য ১৭টি সংস্থার বিরুদ্ধে এফআইআর দায়ের করল উত্তরাখণ্ড প্রশাসন।

Advertisement

এপ্রসঙ্গে উত্তরাখণ্ডের প্রিন্সিপাল চিফ কনজারভেটর অফ ফরেস্ট (PCCR) জয় রাজ বলেন, ‘কিছু মানুষ উত্তরাখণ্ডের জঙ্গলে দাবানল লেগেছে বলে সোশ্যাল মিডিয়াতে গুজব ছড়াচ্ছে। এর জন্য অন্য দেশের জঙ্গলে লাগা আগুনের ছবিও পোস্ট করছে। এটা অন্যায় ও ফৌজদারি অপরাধ। এই গুজব ছড়ানোর জন্য আমরা ভারতীয় দণ্ডবিধি ও তথ্যপ্রযুক্তি আইন ২০১৭, অনুযায়ী ১৭টি সংস্থার নামে এফআইআর দায়ের করেছি। পুলিশও তদন্ত শুরু করেছে।’

[আরও পড়ুন: কেন্দ্রের কড়া নজরে ১৩টি বড় শহর! সোমবার থেকেই বাড়তে পারে লকডাউনের মেয়াদ ]

এর আগে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীও এই বিষয়ে সবাইকে সতর্ক করেছিলেন। তিনি অভিযোগ জানিয়েছিলেন, উত্তরাখণ্ডের জঙ্গলে আগুন লেগেছে বলে চিলি ও চিনের পুরনো ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা হয়। বুধবারও তিনি টুইট করেন, মানুষকে ভুল বোঝানোর জন্যই এই ধরনের ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা হয়েছে। ২০১৬ ও ২০১৯ সালে চিলি ও চিনের কয়েকটি জঙ্গলে আগুন লেগেছিল। সেই সময়ের পুরনো ছবি ব্যবহার করে গুজব ছড়ানোর চেষ্টা চলছে। আমি সবাইকে অনুরোধ করব এই ধরনের মিথ্যা প্রচারে বিশ্বাস করবেন না। গতকাল পর্যন্ত যা খবর পেয়েছি তাতে গতবারের থেকে এবার অনেক কম আগুন লেগেছে।

[আরও পড়ুন: বিতর্ক এড়ানোর চেষ্টা! বর্ষপূর্তিতে স্বরাষ্ট্রমন্ত্রকের সাফল্যের তালিকায় উল্লেখ নেই CAA’র]

The post দাবানল নিয়ে গুজব ছড়ানোর জের, ১৭টি সংস্থার বিরুদ্ধে এফআইআর উত্তরাখণ্ডে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement