shono
Advertisement

আর এক বছরে এই বিষয়ে বিশ্বের তৃতীয় স্থানে উঠে আসবে ভারত

জানেন, কোন বিষয়ে? The post আর এক বছরে এই বিষয়ে বিশ্বের তৃতীয় স্থানে উঠে আসবে ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 12:04 PM Jul 16, 2017Updated: 06:34 AM Jul 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেনাবাহিনীর আধুনিকীকরণের জন্য প্রয়োজন প্রায় ২৭ লক্ষ কোটি টাকা। আগামি পাঁচ বছরে ভারতীয় সেনাবাহিনীর উন্নয়নে ও পরিকাঠামোর আধুনিকীকরণের জন্য এই অর্থের প্রয়োজন। সেনা সূত্রে এই খবর মিলেছে। পাকিস্তান ও চিনের ক্রমশ বাড়তে থাকা সামরিক চাপ সামলাতেই এই অর্থের প্রয়োজন বলে খবর।

Advertisement

[নিয়ন্ত্রণরেখায় ফের পাক হামলা, শহিদ এক ভারতীয় জওয়ান]

প্রতিরক্ষা মন্ত্রক জানাচ্ছে ২০১৭ থেকে ২০২২-য় ১৩তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এই বাজেট বরাদ্দ করা হয়েছে। তবে প্রতিরক্ষা গবেষণাও এই বরাদ্দের আওতায় থাকছে। ভারতের সামরিক ব্যয় ২০১০ সাল নাগাদ ছিল ২২০০ কোটি ডলারের কাছাকাছি। গত ৭ বছরে তা বাড়তে বাড়তে ৫১০০ কোটি ডলারের কাছাকাছি পৌঁছে গিয়েছে। সূত্রের খবর, ২০১৮ সালের মধ্যে ভারতের সামরিক ব্যয় ব্রিটেনের চেয়েও বেশি হয়ে যাবে। সামরিক খাতে ব্যয়ের নিরিখে ভারত তখন বিশ্বে তৃতীয় স্থানে উঠে আসবে।

[অমরনাথ হামলা নিয়ে চুপ কেন চিন, সওয়াল মেহবুবার]

এর পাশাপাশি, কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী অরুণ জেটলিও সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে জানান, কেন্দ্র গোটা বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছে। কারণ দেশের নিরাপত্তার সাথে কোনও আপস করবে না সরকার। তবে শুধু ভারত পাকিস্তান বা ভারত চিন সীমান্ত নয়, নজর দেওয়া হচ্ছে প্রতিটি সীমান্ত এলাকায়। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ওপরেও কড়া নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

The post আর এক বছরে এই বিষয়ে বিশ্বের তৃতীয় স্থানে উঠে আসবে ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement