shono
Advertisement

ছেষট্টিতেই প্রয়াত মেসিদের বিশ্বকাপ ফাইনালে তোলা কোচ সাবেয়া

আর্জেন্টিনা কোচ হিসেবে সাবেয়ার অভিষেক হয়েছিল কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে!
Posted: 02:09 AM Dec 09, 2020Updated: 08:08 AM Dec 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিয়েগো মারাদোনার (Diego Maradona) প্রয়াণের পর তেরো দিনও কাটল না। আর্জেন্টিনা ফুটবলে আরও এক নক্ষত্রপতন ঘটে গেল মঙ্গলবার ভারতীয় সময় গভীর রাতে। আলেজান্দ্রো সাবেয়া (Alejandro Sabella) আর নেই। ২০১৪ সালে আর্জেন্টিনাকে ব্রাজিল বিশ্বকাপ ফাইনালে তোলা কোচ আর নেই। মাত্র ছেষট্টি বছরেই চলে গেলেন তিনি।

Advertisement

মারাদোনার যে দিন মৃত্যু হয়, সেই একই দিনে অর্থাৎ গত ২৫ নভেম্বর শারীরিক অবস্থার অবনতির কারণে হাসপাতালে ভরতি করতে হয়েছিল সাবেয়াকে। আর্জেন্টিনার বিখ্যাত সংবাদপত্র ‘লা নাশিও’-র খবর অনুযায়ী, দীর্ঘদিন ধরে মারণ কর্কট রোগে ভুগছিলেন তিনি। আর্জেন্টিনার কোচিং করানোর পর আর সেভাবে কোচিং করাননি সাবেয়া।

[আরও পড়ুন: মরশুমের প্রথম হারে হতাশ এটিকে মোহনবাগান কোচ হাবাস, কাঠগড়ায় তুললেন রক্ষণকে]

ফুটবলার হিসেবে সাবেয়ার যত না নামডাক ছিল, তার চেয়ে কোচ হিসেবে ছিল বেশি। ভাবলে অবাকই লাগবে যে, আর্জেন্টিনা কোচ হিসেবে সাবেয়ার অভিষেক হয়েছিল কলকাতায়! কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে। ভেনেজুয়েলার বিরুদ্ধে যে ম্যাচ খেলতে এসেছিলেন আর্জেন্টিনার হয়ে লিওনেল মেসি (Leo Messi)। এবং মেসির আর্জেন্টিনাকে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে তোলাই শুধু নয়, ২০০৯ সালে এস্তোদিয়ান্তেসের কোচ হিসেবে কোপা লিবার্তাদোরেসও জেতেন। আর্জেন্টিনার ফুটবল সমাজে একটা নাম ছিল সাবেয়ার– ফুটবল শিক্ষক। মাসচেরানো সাবেয়াকে ডাকতেন ‘মাস্টার।’ সাবেয়া যখন শেষবার হাসপাতালে ভরতি হন, মাসচেরানো টুইটও করেছিলেন। লিখেছিলেন যে, ‘তোমার কাছে আমার ডিনার পাওনা আছে। প্লিজ তুমি চলে যেও না।’

ছাত্রের কথা শুনলেন কোথায় সাবেয়া? সেই চলে গেলেন। চলে গেলেন দিয়েগো মারাদোনার দেশে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement