shono
Advertisement

রাজ্যে লোকায়ুক্ত প্রাক্তন বিচারপতি অসীম রায়, বিধানসভায় নাম চূড়ান্ত করল সরকার

রাজ্যপালের সবুজ সংকেত মিললেই হবে নিয়োগ।
Posted: 01:31 PM Dec 27, 2021Updated: 01:56 PM Dec 27, 2021

বুদ্ধদেব সেনগুপ্ত: সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে লোকায়ুক্ত নিযুক্ত হতে চলেছে পশ্চিমবঙ্গে (West Bengal)। সোমবার বিধানসভায় সরকার বিরোধী বিধায়করা আলোচনাক্রমে নাম চূড়ান্ত করেন। নতুন লোকায়ুক্ত (Lokayukt) হিসেবে নিযুক্ত হতে চলেছেন প্রাক্তন বিচারপতি অসীম রায়। সর্বসম্মতিক্রমে তাঁর নাম ঠিক করা হয়েছে। রাজ্যপালের কাছে নাম পাঠানো হবে। তাঁর অনুমোদন মিললেই আনুষ্ঠানিকভাবে নিযুক্ত হবেন লোকায়ুক্ত। এছাড়া রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নামও চূড়ান্ত হয়েছে বলে বিধানসভা সূত্রে খবর। তবে এই গুরুত্বপূর্ণ বৈঠকে আজ অনুপস্থিত ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

Advertisement

সোমবার মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে অবসরপ্রাপ্ত বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যর নাম প্রস্তাব করে সরকার। কমিশনের সদস্য হলেন শিবকান্ত প্রসাদ। তাঁদের নামও পাঠানো হবে রাজভবনে। রাজ্যপাল নিয়োগের চূড়ান্ত সম্মতি দেবেন। তারপরই আনুষ্ঠানিকভাবে তাঁরা দায়িত্ব নেবেন বলে জানা গিয়েছে। যদিও বিধানসভার (Assembly) অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কমিটি যে নাম চূড়ান্ত করে পাঠাবে, তাতে রাজ্যপালের সম্মতি জানানোর নিয়ম। সংবিধানে সেটাই বলা আছে। মুখ্যমন্ত্রীর কথায়, ”জাতীয় মানবাধিকার কমিশনের যে নিয়ম সেটাই আমরা মেনে চলি।” প্রসঙ্গত, এই কমিটির সদস্য হলেন, মুখ্যমন্ত্রী, বিধানসভায় অধ্যক্ষ, বিরোধী দলনেতা এবং পরিষদীয় মন্ত্রী। কিন্তু এদিনের বৈঠকে বিরোধী দলনেতা উপস্থিত ছিলেন না। তা নিয়ে ইতিমধ্যেই গুঞ্জন শুরু হয়েছে নানা মহলে।

[আরও পড়ুন: আবহাওয়ার খামখেয়ালিপনায় সতর্ক নবান্ন, মুখ্যমন্ত্রীর গঙ্গাসাগর সফরের সূচি পরিবর্তন]

বিধানসভা সূত্রে খবর, গত ২২ডিসেম্বর মুখ্যসচিবকে চিঠি দিয়ে শুভেন্দু অধিকারী নাম জানতে চেয়েছিলেন। কিন্তু সরকার না জানানোয় তিনি আসেননি। অসুস্থ থাকায় পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) ভার্চুয়ালি এই আলোচনায় যোগ দেন। দিনের পর দিন রাজ্যপাল যেভাবে বিল আটকে রেখেছেন, তা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রতিক্রিয়া, ”প্রত্যেকের নিজেদের গণ্ডি মেনে চলা উচিত। এর বেশি আমার আর কিছু বলার নেই।” শুভেন্দু অধিকারীর অনুপস্থিতি নিয়ে অবশ্য মুখ খুলতে রাজি হননি মুখ্যমন্ত্রী। বিধানসভায় অধ্যক্ষের ঘরেই এদিন বৈঠক হয়। 

[আরও পড়ুন: বাঁশের মতো মেরুদণ্ড! বিরল সমস্যা থেকে হুগলির যুবককে বাঁচাল সরকারি আয়ুর্বেদ হাসপাতাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement