shono
Advertisement

প্রয়াত RBI-এর প্রাক্তন গভর্নর এস ভেঙ্কিটারমণন

বয়স হয়েছিল ৯২ বছর।
Posted: 03:08 PM Nov 18, 2023Updated: 03:36 PM Nov 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) প্রাক্তন গভর্নর এস ভেঙ্কিটারমণন (S Venkitaramanan)। বয়স হয়েছিল ৯২ বছর। পরিবার সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ রোগভোগের পর শনিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভেঙ্কিটারমণন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অষ্টাদশ গভর্নর ছিলেন তিনি। এছাড়াও কাজ করেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের (Ministry of Finance) সচিবের মতো গুরুত্বপূর্ণ পদেও।

Advertisement

১৯৯০ থেকে ১৯৯২, এই দু’বছর আরবিআইয়ের গভর্নর পদে ছিলেন দক্ষিণ ভারতীয় এই অর্থনৈতিক বিশেষজ্ঞ। বলা বাহুল্য, ভারতীয় অর্থনীতির জন্য অন্যতম চ্যালেঞ্জের সময়। সবে মাত্র তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংয়ের (Manmohan Singh) নেতৃত্বে গোটা বিশ্বের জন্য উদার অর্থনীতির দরজা খুলেছে ভারত। দেশে ঢুকছে একের পর এক বিদেশি সংস্থা। চোখের সামনে পালটে যাচ্ছে ভারতীয় অর্থনীতির সংজ্ঞা।

 

 

অন্যদিকে বাবরি মসজিদ এবং পরবর্তী দাঙ্গায় উত্তাল গোটা দেশ। তার প্রভাব পড়ছে অর্থনীতিতেও। উল্লেখ্য, আরবিআইয়ের গভর্নর হওয়ার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সচিব হিসেবে ১৯৮৫ থেকে ১৯৮৯ অবধি সাফল্যের সঙ্গে কাজ করেন এস ভেঙ্কিটারমণন। তাঁর মৃত্যুতে শোকাচ্ছন্ন দেশের অর্থনীতিবিদরা। এক বিবৃতিতে আরবিআই জানিয়েছে, “অন্যতম কঠিন আর্থিক পরিস্থিতিতে সাফল্যের সঙ্গে নিজের দায়িত্ব পালন করেছেন ভেঙ্কিটারমণন।” অনেকেই মনে করেন আরবিআইয়ের সেরা গভর্নর তিনি।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement