shono
Advertisement

একবছরে ৭৪ শতাংশ বেড়েছে ব্যাংক জালিয়াতি, চাঞ্চল্যকর রিপোর্ট RBI-এর

জালিয়াতির পরিমাণ জানলে আপনার চোখ কপালে উঠবে। The post একবছরে ৭৪ শতাংশ বেড়েছে ব্যাংক জালিয়াতি, চাঞ্চল্যকর রিপোর্ট RBI-এর appeared first on Sangbad Pratidin.
Posted: 07:55 PM Aug 29, 2019Updated: 07:55 PM Aug 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একবছরে প্রায় ৭৪ শতাংশ বেড়েছে ব্যাংক জালিয়াতি। চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করল খোদ রিজার্ভ ব্যাংক। আরবিআইয়ের বার্ষিক রিপোর্ট বলছে, গতবছরের তুলনায় গোটা দেশে লাফিয়ে বাড়ছে ব্যাংক জালিয়াতির ঘটনা। আর এই জালিয়াতির শিকার অধিকাংশ ক্ষেত্রেই রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি।

Advertisement

[আরও পড়ুন: শুধু রাহুল নয়, কাশ্মীর ইস্যুতে দুই বিজেপি নেতার মন্তব্যকেও হাতিয়ার করছে পাকিস্তান]

রিজার্ভ ব্যাংকের বার্ষিক রিপোর্ট বলছে, ২০১৮-১৯ অর্থবর্ষে ব্যাংক জালিয়াতি হয়েছে মোট ৭১ হাজার ৫৪৩ কোটি টাকার। ২০১৭-১৮ অর্থবর্ষে এর পরিমাণ ছিল ৪১ হাজার ১৬৭ কোটি টাকা। গত বছরের তুলনায় ব্যাংক জালিয়াতির সংখ্যাটাও একলাফে অনেকটাই বেড়েছে। গত বছর অর্থাৎ ২০১৭-১৮ অর্থবর্ষে যেখানে ব্যাংক জালিয়াতির মামলা সামনে এসেছিল ৫ হাজার ৯০০ টি, সেখানে এবছর অর্থাৎ ২০১৮-১৯ অর্থবর্ষে ব্যাংক জালিয়াতির খবর সামনে এসেছে ৬ হাজার ৮০০টি। আরবিআই সূত্রের খবর, জালিয়াতির ঘটনা ঘটার পর তা প্রকাশ্যে আসতে গড়ে ২২ মাস সময় লেগেছে গত কয়েক বছরে। বড় জালিয়াতি অর্থাৎ ১০০ কোটির বেশি জালিয়াতির ক্ষেত্রে এই সময়টা আরও বেশি। ১০০ কোটির বেশি জালিয়াতির মামলা ধরতে ব্যাংক কর্তাদের সময় লাগছে গড়ে ৫৫ মাস। ব্যাংক কর্তাদের এই গড়িমসির জন্যই হয়তো অপরাধীদের পালিয়ে যেতে সুবিধা হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

রিজার্ভ ব্যাংকের রিপোর্ট বলছে, জালিয়াতির শিকার বেশি হচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিই। ২০১৮-১৯ অর্থবর্ষে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলি থেকে জালিয়াতি হয়েছে প্রায় ৬৪ হাজার ৫০৯ কোটি টাকার। আগের বছর এই সংখ্যাটি ছিল ৩৮ হাজার ২৬০ কোটি। বেসরকারি ব্যাংকগুলি জালিয়াতির শিকার হয়েছে মোট ৫ হাজার ৫১৫ কোটি টাকার। জালিয়াতির শিকার হয়েছে খোদ রিজার্ভ ব্যাংকও। রিজার্ভ ব্যাংকেই জালিয়াতির ৭২ টি মামলা প্রকাশ্যে এসেছে।

[আরও পড়ুন: ‘কাশ্মীর কোনওদিনই তোমাদের ছিল না, অযথা কাঁদছ কেন’, পাকিস্তানকে কটাক্ষ রাজনাথের]

বর্তমানে, যখন গোটা দেশ মন্দার আশঙ্কায় ভুগছে, তখন এই ব্যাংক জালিয়াতির বহর অর্থনীতিবিদদের আরও চিন্তায় ফেলছে। এই বিপুল পরিমাণ অর্থ ঘাটতি কীভাবে সামাল দেওয়া হবে সেটাই এখন মূল চিন্তার কারণ।

The post একবছরে ৭৪ শতাংশ বেড়েছে ব্যাংক জালিয়াতি, চাঞ্চল্যকর রিপোর্ট RBI-এর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার