shono
Advertisement

ফের কাশ্মীরে বিদেশি প্রতিনিধি দল, থাকবেন EU কূটনীতিকরাও   

চলতি সপ্তাহের শেষের দিকেই রওনা দেবে ২৫ জনের প্রতিনিধি দলটি। The post ফের কাশ্মীরে বিদেশি প্রতিনিধি দল, থাকবেন EU কূটনীতিকরাও    appeared first on Sangbad Pratidin.
Posted: 10:54 AM Feb 11, 2020Updated: 10:58 AM Feb 11, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি সপ্তাহের শেষের দিকেই জম্মু ও কাশ্মীরের উদ্দেশে রওনা দেবে  ২৫ জনের একটি প্রতিনিধি দল। সূত্রের খবর, ২০টি দেশের প্রতিনিধি-সহ ওই দলে থাকছেন ভারতে ইউরোপীয় ইউনিয়নের (EU) দূত ইউগো আসতুতো তাৎপর্যপূর্ণভাবে এই সফরে অংশ নিচ্ছেন না ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকলে কুদাশেভ।  

Advertisement

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করার পর থেকেই কড়া বিধিনিষেধে রয়েছে অঞ্চলটি। রাজ্যের মর্যাদা কেড়ে নেওয়ায় বর্তমানে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীর কার্যত বারুদের স্তূপের উপর রয়েছে। এনিয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রশ্নের মুখে পড়তে হয়েছে ভারতকে। ফলে বিশ্বমঞ্চে পরিস্থিতির ‘সঠিক চিত্র’ তুলে ধরতে মোদি সরকারের উদ্যোগে এবার আয়োজিত হতে চলেছে বিদেশি প্রতিনিধিদের দ্বিতীয় দলের কাশ্মীর সফর।

সূত্রের খবর, দু’দিনের এই সফরে শামিল হতে পারেন বিশ্বের ২০টি দেশের প্রতিনিধিরাও। সফরে সামিল হতে পারেন ভারতে ইউরোপীয় ইউনিয়নের দূত ইউগো আসতুতো। আগামী মাসেই ব্রাসেলসে আয়োজিত হতে চলেছে ইইউ-ভারত সামিট যেখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার ঠিক আগেই ইইউ দূতের কাশ্মীর সফর খুবই তাৎপর্যপূর্ণবলে মনে করা হচ্ছে। ভারতের সঙ্গে এক গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সম্পর্ক রয়েছে ইউরোপীয় ইউনিয়নের। গত বার কাশ্মীর সফরে অংশ নেয়নি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) । যদিও সেবার প্রশাসন জানিয়েছিল, অন্য কোনও নির্দিষ্ট দিনে কাশ্মীরে পরিস্থিতি খতিয়ে দেখতে ও স্থানীয় রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে ইইউ।     

উল্লেখ্য, ৩৭০ ধারা রদ হওয়ার পর চলতি বছরের শুরুতেই এই সফরের আয়োজন করেছে কেন্দ্র। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, কাশ্মীরে কেন্দ্রের ‘আয়রন হ্যান্ড’ পলিসি নিয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও চিন ও পাকিস্তান ছাড়া প্রায় কোনও দেশই ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে রাজি হয়নি। কিন্তু আর কোনও বিতর্ক না রেখে, এবার বিদেশের প্রতিনিধি দলকে কাশ্মীরের ‘উন্নত আইনশৃঙ্খলা’ দেখার ব্যবস্থা করেছে কেন্দ্র।

[আরও পড়ুন: চলতি মাসেই ভারতে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প, জানাল হোয়াইট হাউস]

The post ফের কাশ্মীরে বিদেশি প্রতিনিধি দল, থাকবেন EU কূটনীতিকরাও    appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement