shono
Advertisement

জি-২০ ফুরোতেই নটে গাছটি মুড়োল! দিল্লিতে দৌরাত্ম্য গাছ চোরেদের

জি-২০-র সৌজন্যে রাজধানীর রাস্তা সেজে উঠেছিল অসংখ্য ফুলের টবে।
Posted: 04:07 PM Oct 04, 2023Updated: 04:48 PM Oct 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহ তিনেক আগেই জি-২০ সামিট শেষ হয়েছে। যার জন্য সাজিয়ে তোলা হয়েছিল রাজধানী দিল্লিকে (Delhi)। বিশেষত প্রগতি ময়দানে অনুষ্ঠানস্থল ভারত মণ্ডপমের কাছাকাছি রাস্তার দুপাশে সবুজায়ন ছিল চোখের পড়ার মতো। কোটি টাকা খরচ করে অসংখ্য ফুলগাছের টব বসানো হয়েছিল। সেই সৌন্দর্যাযন রাতারাতি হাওয়া হয়ে গেল! প্রকাশ্যে চুরি হল ফুলগাছ ও টব, রাস্তার দুইপাশে এখন পড়ে আছে কেবল মাটির স্তূপ।

Advertisement

মঙ্গলবার বিকেলে ভৈইরো মার্গে প্রকাশ্যে এই কাণ্ড করল একদল শিশু ও মহিলা। মাটি উপুর করে ফলে প্লাস্টিকের টব নিয়ে বাড়ি হাঁটা দিল তারা। এই চুরির ছবি সংবাদমাধ্যমে প্রকাশ্যে এসেছে। উল্লেখ্য, গত মাসে দিল্লিতে ছিল জি-২০ সামিট অনুষ্ঠিত হয়। যেখানে গোটা পৃথিবীর একাধিক রাষ্ট্রনেতা অংশ নেন। হাই প্রোফাইল এই অনুষ্ঠানের সৌজন্যে সেজে উঠেছিল দিল্লি। পিডাব্লুডি প্রায় ১ লক্ষ ৬ হাজার ফুলগাছের টব বসিয়েছিল প্রগতি ময়দানের আশপাশের রাস্তগুলিতে। যার দেখভালের দায়িত্বে ছিল দিল্লি পুলিশ।

[আরও পড়ুন: বিজেপিতে যোগ যাজকের, ‘শাস্তি’ দিল চার্চ]

যদিও জি-২০ শেষ হতেই আলগা হয় নিরাপত্তা। অভিযোগ, গত কয়েক সপ্তাহে দেখা মিলছে না সৌন্দর্যায়নের রক্ষীদের। এই সুযোগ কাজে লাগিয়েই বেশ কিছুদিন ধরেই চুরি হচ্ছে একের পর এক ফুলগাছ এবং টব। যত্নের অভাবে বেশ কিছু গাছ শুকিয়েও গিয়েছিল, সেক্ষেত্রে মাটি ফেলে টব নিয়ে পালিয়েছে চোর। এই বিষয়ে পিডাব্লুডির বক্তব্য, জি-২০ জন্য আনা অর্ধেক টব চারটি নার্সারিতে ফেরত পাঠানো হয়েছে। নিয়মিত গাছে জল দেওয়ার ব্যবস্থা ছিল। সম্ভবত বন দপ্তরের টব চুরি গিয়েছে। আর বন দপ্তরের প্রতিক্রিয়া, আমাদের কাছে খবর আছে, কিছু টবের ক্ষতি হয়েছে। আসল কথা, জি-২০ ফুরোতেই নটে গাছটি মুড়োল।

[আরও পড়ুন: ইডি প্রতিহিংসাপরায়ণ! কেন্দ্রীয় এজেন্সিকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement