shono
Advertisement

২৪ ঘণ্টার মধ্যে ভোলবদল চিনের! ভারতের বিরুদ্ধে লাদাখে উসকানির জোড়া অভিযোগ

ভারতের মিডিয়া ও বিদেশমন্ত্রক মিথ্যে বলছে বলে অভিযোগ চিনের। The post ২৪ ঘণ্টার মধ্যে ভোলবদল চিনের! ভারতের বিরুদ্ধে লাদাখে উসকানির জোড়া অভিযোগ appeared first on Sangbad Pratidin.
Posted: 06:06 PM Jun 24, 2020Updated: 06:11 PM Jun 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪ ঘণ্টার মধ্যে ভোলবদল করল চিন (China)। কম্যান্ডার স্তরে বৈঠকের পরেই ফের ভারতের বিরুদ্ধে আক্রমণ শানাল চিন। সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বুধবার চিনের প্রতিরক্ষা (Defence Ministry) ও বিদেশমন্ত্রকের (Foreign Ministry) তরফে অভিযোগ করা হয়েছে, ভারতের উসকানির জেরেই গালওয়ান উপত্যকায় (Galowan) অশান্তি বেঁধেছিল। এমনকী, ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক নিয়ম (International Rules) ভাঙারও অভিযোগ এনেছে ‘ড্রাগনের দেশ’।

Advertisement

মঙ্গলবার লাদাখে ১১ ঘণ্টার কোর কম্যান্ডার লেভেল ম্যারাথন বৈঠকে শেষপর্যন্ত প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC) সেনা পিছনোর ব্যাপারে দুই দেশের বাহিনী পারস্পরিক ঐক্যমতে এসেছে বলে জানা গিয়েছে ভারতীয় সেনা সূত্রে। সূত্রের খবর, পূর্ব লাদাখের মলডো অঞ্চলে ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে দুই সেনার মধ্যে। ভারতীয় সেনার দাবি, পূর্ব লাদাখের গালওয়ান-সহ প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর জায়গা গুলি থেকে সরে আসার কথায় রাজি হয়েছে চিনা সেনা (PLA)।

[আরও পড়ুন : লকডাউনের জেরে আগেই চাকরি খুইয়েছিলেন, এবার করোনায় আক্রান্ত শচীনের…]

কিন্তু তারপরেই ফের বিপত্তি। ২৪ ঘণ্টা কাটার আগেই নিজের পুরনো অবস্থানে ফিরে গেল চিন। ভারতের বিরুদ্ধে বুধবার জোড়া অভিযোগ শানিয়েছে ড্রাগনের দেশ। রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ ভারতীয় জওয়ানের শহিদ হওয়ার পিছনে ভারতকেই দায়ী করল লালফৌজ। চিনের বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রকের তরফে অভিযোগ করা হয়েছে, ভারতের বিদেশমন্ত্রক ও সংবাদমাধ্যমের তরফে চিনের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হচ্ছে। গালওয়ানের ঘটনা সম্পর্কে ভ্রান্ত তথ্য ছড়ানো হচ্ছে। লাদাখে চিন নয়, ভারতের তরফেই উসকানি দেওয়া হয়েছে। 

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাউ লিজিয়ান (Zhao Lijian) বলেন, “ভারতীয় বিদেশমন্ত্রক ও মিডিয়া ক্রমাগত মিথ্যা কথা বলছে।” তাঁর আরও অভিযোগ, “শান্তিচুক্তি ভেঙে গালওয়াল উপত্যকায় চিনের এলাকায় অনুপ্রবেশ করেছিল। ” ভিডিও কনফারেন্সে নির্দিষ্ট কয়েকটি সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র উ কিউয়ান  (Wu Qian)  বলেন, “১৫ জুন LAC-তে চিনের সীমানায় ঢুকেছিল ভারতীয় সেনা জওয়ানরা। কথা বলে সমস্যা মেটানোর চেষ্টা করে চিনের সেনা। কিন্তু সেই সময় ভারতীয় সেনার তরফে উসকানি দেওয়া হয়। তাঁদের তরফ থেকেই প্রথম আক্রমণ করা হয়।” যদিও চিনের সমস্ত অভিযোগ অস্বীকার করেছে ভারত।

[আরও পড়ুন : দিল্লিতে অমিত-কেজরিওয়ালের COVID মডেল সংঘাত, ধন্ধে জনসাধারণ]

The post ২৪ ঘণ্টার মধ্যে ভোলবদল চিনের! ভারতের বিরুদ্ধে লাদাখে উসকানির জোড়া অভিযোগ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement