shono
Advertisement

আলিপুর চিড়িয়াখানায় ‘ভ্যালেন্টিনা’ও ২ সঙ্গী, নবজাতকের আবির্ভাবে খুশির হাওয়া

এদের দেখতে ঢুঁ মারতেই পারেন আলিপুর চিড়িয়াখানায়। The post আলিপুর চিড়িয়াখানায় ‘ভ্যালেন্টিনা’ ও ২ সঙ্গী, নবজাতকের আবির্ভাবে খুশির হাওয়া appeared first on Sangbad Pratidin.
Posted: 05:45 PM Feb 17, 2020Updated: 05:50 PM Feb 17, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আলিপুর চিড়িয়াখানায় নতুন অতিথির আগমন। জন্ম নিল একটি জেব্রা এবং দু’টি রিংটা লেমুর। চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছে লেমুর দু’টি। সুস্থ রয়েছে জেব্রাও। তবে এখনও পর্যন্ত নতুন অতিথিদের দর্শকদের সঙ্গে আলাপ হয়নি। চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্রের খবর, আগামী ৪-৫ দিনের মধ্যেই দর্শকদের সঙ্গে দেখা হতে পারে তাদের।

Advertisement

ইনিংস খুব একটা লম্বা ছিল না ঠিকই। তবে অল্প সময়ে জমিয়ে ব্যাটিং করেছে শীত। আর শীত মানেই কমলালেবু, খাবারদাবার ব্যাগে ভরে ছুটির দিনের ডেস্টিনেশন আলিপুর চিড়িয়াখানা। চিরাচরিত সেই অভ্যাসের কোনও পরিবর্তন নেই হুজুগে বাঙালির। তাই তো মিঠে রোদের উষ্ণতা গায়ে মেখে চলতি বছর শীতে প্রচুর মানুষ ভিড় জমিয়েছিলেন চিড়িয়াখানায়। আকর্ষণীয় করে তুলতে নতুন নতুন প্রাণীও আনা হয়েছে এখানে। আলিপুর চিড়িয়াখায় উৎসবের আমেজ। কারণ, চিড়িয়াখানায় জন্ম নিল নয়া অতিথি। দু’টি রিংটা লেমুর এবং একটি জেব্রা শাবক জন্ম নিল চিড়িয়াখানায়।

আলিপুর চিড়িয়াখানা সূত্রে খবর, রিংটা লেমুর দু’টিকে চারমাস আগে ভাইজ্যাগ চিড়িয়াখানা থেকে আনা হয়েছিল। মূলত এই ধরনের লেমুর মাদাগাস্কারে পাওয়া যায়। আলিপুর চিড়িয়াখানায় আসার পরই বংশবৃদ্ধি হল তাদের।

[আরও পড়ুন: মালকিনের স্তন ক্যানসার শনাক্ত করল ২ সারমেয়, কীভাবে জানেন?]

ফেব্রুয়ারির প্রথম দিনেই রিংটা লেমুর দু’টি জন্ম নেয়। তবে লেমুর দু’টি এখনও পর্যন্ত চিকিৎসকদের তত্ত্বাবধানেই রয়েছে।

তাই তাদের দু’জনকে দর্শকদের সঙ্গে আলাপ করানো সম্ভব হয়নি। চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্রের খবর, আগামী ৪-৫ দিনের মধ্যেই তাদের দর্শকদের সঙ্গে আলাপ করানো হবে।

রিংটা লেমুরের পাশাপাশি একটি জেব্রাও জন্ম নিয়েছে আলিপুর চিড়িয়াখানায়। জন্ম নেয় জেব্রা অন্ত্রার সন্তান। যেহেতু প্রেমদিবসে জন্ম নিয়েছে ওই জেব্রাটি, তাই তার নাম দেওয়া হয়েছে ভ্যালেন্টিনা।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে খবর, জেব্রা শাবকটি সম্ভবত মেয়ে। বর্তমানে অন্ত্রা এবং ভ্যালেন্টিনা দু’জনেই সুস্থ আছে। ভ্যালেন্টিনাকে ধরে এই মু্হূর্তে চিড়িয়াখানায় জেব্রার সংখ্যা ৭। তাদের মধ্যে ২টি পুরুষ এবং ৫টি মহিলা জেব্রা।

The post আলিপুর চিড়িয়াখানায় ‘ভ্যালেন্টিনা’ ও ২ সঙ্গী, নবজাতকের আবির্ভাবে খুশির হাওয়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement