shono
Advertisement

৮৩টি তেজস যুদ্ধবিমান পাচ্ছে বায়ুসেনা, HAL-এর সঙ্গে চুক্তি স্বাক্ষর কেন্দ্রের

প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার দিকে বড় পদক্ষেপ ভারতের।
Posted: 03:11 PM Feb 03, 2021Updated: 04:30 PM Feb 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার দিকে বড় পদক্ষেপ ভারতের। বুধবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ৮৩টি তেজস যুদ্ধবিমান কেনার জন্য HAL-এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করল কেন্দ্র সরকার।

Advertisement

[আরও পড়ুন: বাংলাদেশ থেকে আসা মুসলিমরা সাম্প্রদায়িক, ফের বিতর্কিত মন্তব্য অসমের মন্ত্রীর]

এদিন, প্রতিরক্ষামন্ত্রকের ডিরেক্টর জেনারেল ভি এল কান্থা রাও ৪৮ হাজার কোটি টাকার বিনিময়ে তেজস বিমান ক্রয় করার চুক্তিপত্রটি তুলে হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের HAL) প্রধান আর মাধবনের হাতে। এরো ইন্ডিয়া-২০২১-এর শুরুতেই কেন্দ্রের এই পদক্ষেপ সাফ করে দিয়েছে যে বিদেশি অস্ত্রের নির্ভরতা কমিয়ে ফেলবে ভারত। মঙ্গলবার অর্থাৎ গতকালও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সাফ জানিয়েছেন, প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর হয়ে উঠতে হবে। বলে রাখা ভাল, এবার কোভিড পরিস্থিতির মধ্যেই ভারতে আয়োজিত হচ্ছে এশিয়ার বৃহত্তম প্রতিরক্ষা শো এরো ইন্ডিয়া-২০২১ (Aero India 2021)। আজ থেকে বেঙ্গালুরুতে (Bengaluru) এই শো শুরু হয়েছে। চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। ভারতের আকাশে কৌশল দেখাবে দেশীয় ও বিদেশি একাধিক যুদ্ধবিমান। প্রদর্শিত হবে মিসাইল-সহ একাধিক প্রতিরক্ষা সরঞ্জামও।

উল্লেখ্য, দেশীয় বাজারে এটাই সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি। এই চুক্তির জন্য প্রথমিকভবে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা দাবি করেছিল হ্যাল। প্রায় এক বছর ধরে বায়ুসেনার সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের দর কষাকষির পর রফা হয় ৪৮ হাজার কোটিতে। ৮৩টি সিঙ্গল সিট তেজস যুদ্ধবিমানের জন্য হ্যাল এই বিপুল পরিমাণ অর্থ দাবি করায় প্রথমে আপত্তি জানিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। তারপর দাম কমাতে রাজি হয় হ্যাল। ক্যাবিনেট কমিটির কাছে চূড়ান্ত অনুমোদনের আগে ২০২০ সালের মার্চ মাসে ডিফেন্স অ্যাকিউজিশন কাউন্সিল এই প্রস্তাবে সম্মতি জানায়। আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের জোগান দেওয়া শুরু হবে। বর্তমানে যুদ্ধবিমানের অভাবে ভুগছে বায়ুসেনা। যেখানে ৪০টি ফাইটার স্কোয়াড্রনের প্রয়োজন, সেখানে বর্তমানে মাত্র ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে। এই ঘাটতি পূরণেই ৮৩টি তেজস আসছে বিমান বাহিনীতে। উল্লেখ্য, এক-একটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকে।

[আরও পড়ুন: দুই সেনাকর্তার মধ্যে তুঙ্গে বিবাদ, তদন্তের নির্দেশ দিলেন সেনাপ্রধান নারাভানে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement