shono
Advertisement

নয়া রেজিস্ট্রেশন সিরিজ ঘোষণা কেন্দ্রের, ভিন রাজ্যে গাড়ি নিয়ে যাতায়াত এখন আরও সুবিধাজনক

তবে এই সুবিধা সকলে পাবেন না বলেও জানানো হয়েছে।
Posted: 02:02 PM Aug 28, 2021Updated: 02:02 PM Aug 28, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার নতুন যানবাহনের জন্য এক নতুন রেজিস্ট্রেশন মার্ক পেশ করল কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক (Ministry of Road Transport and Highways)। ‘ভারত শৃঙ্খলা’ (BH) নামের এই রেজিস্ট্রেশন মার্ক থাকলে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যানবাহন নিয়ে গেলে আর নতুন করে রেজিস্ট্রেশন করাতে হবে না।

Advertisement

এদিন সকালে এক নয়া বিবৃতিতে একথা জানানো হয়েছে মন্ত্রকের তরফে। ঠিক বলা হয়েছে সেই বিবৃতিতে? তাতে জানানো হয়েছে, এই সুবিধা সকলের জন্য নয়। কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মী, প্রতিরক্ষা কর্মী, রাজ্য ও কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থা যাদের ৪ বা ততোধিক রাজ্যে শাখা রয়েছে তারাই এই নতুন সুবিধা পাবে।

[আরও পড়ুন: TMC in Tripura: কর্মীদের মারধরের প্রতিবাদে থানায় কুণালরা, পুলিশের সঙ্গে দফায় দফায় জড়ালেন বচসায়]

এতদিন পর্যন্ত চালু নিয়মে যানবাহন আইন, ১৯৮৮-র ৪৭ নম্বর ধারাকেই অনুসরণ করা হত। অর্থাৎ অন্য রাজ্যে গাড়ি নিয়ে গেলে তা ১২ মাসের মধ্যে নতুন রেজিস্ট্রেশন করাতে হত। অর্থাৎ সর্বোচ্চ ১২ মাসই তা রেজিস্ট্রেশন ছাড়া ভিনরাজ্যে রাখা যেত। সেই নিয়ম এবার বদলাচ্ছে। নিঃসন্দেহে নয়া নিয়ম স্বস্তি দেবে অনেককেই। ‘ভারত শৃঙ্খলা’ তথা BH রেজিস্ট্রেশন মার্ক থাকা যানবাহনকে আর এই ধরনের কোনও ঝক্কির মধ্যে থাকতে হবে না। নতুন করে রেজিস্ট্রেশনের ঝামেলায় পড়তে হবে না।

প্রসঙ্গত, পুরনো যানবাহন নিয়ে কয়েকদিন আগেই নয়া নীতি পেশ করেছে কেন্দ্র। যানবাহন বাতিল নীতি (vehicle scrappage policy) ভারতের উন্নয়নের পথে এক গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে উঠবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ঘোষণার সময় প্রধানমন্ত্রী দাবি করেন, ”এই নীতি রাস্তা থেকে পুরনো ও দূষণ উদ্রেককারী যানবাহনকে সরিয়ে দেওয়ার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেবে। এর ফলে দেশের প্রায় সব নাগরিকের জীবনে, সব শিল্প, সব ক্ষেত্রেই পরিবর্তন আসবে।” তবে যানবাহন কত পুরনো সেদিকে খেয়াল না করে গাড়িগুলির অবস্থা চলাচলের যোগ্য কিনা সেটাই বিচার করা হবে বলে জানিয়েছিল কেন্দ্র।

[আরও পড়ুন: আফগানিস্তানের জেল থেকে মুক্ত জইশ জঙ্গিদের নিয়ে ভারতে হামলার ছক মাসুদ আজহারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement