shono
Advertisement

নগদে বেতন নয়, নয়া সিদ্ধান্ত কেন্দ্রের

অর্ডিন্যান্স জারি করেই এই পদক্ষেপের ভাবনা কেন্দ্রের। The post নগদে বেতন নয়, নয়া সিদ্ধান্ত কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:28 PM Dec 21, 2016Updated: 01:02 PM Dec 21, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যাশলেস অর্থনীতির পথে আরও একধাপ এগোল দেশ। এবার নগদে বেতন বন্ধ করে অনলাইন বা চেকের মাধ্যমে বেতন দেওয়াতেই সায় কেন্দ্রীয় মন্ত্রীসভার। ব্যবসায়ীদেরও সেই নির্দেশ দেওয়া হচ্ছে।

Advertisement

নগদহীন অর্থনীতির পথে দেশকে এগিয়ে নিয়ে যেতে ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেইমতো ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে একগুচ্ছ ছাড়ের ঘোষণা করা হয়েছিল। পাশপাপাশি নগদ টাকার সংকট রুখতে এবার আরও এক পদক্ষেপ কেন্দ্রর। দেশ জুড়ে ক্যাশলেস বেতন দেওয়ার পথেই সরকার। আজ সকালে এ ব্যাপারে আলোচনায় বসেন কেন্দ্রীয় মন্ত্রীরা। ‘পেমেন্ট অফ ওয়েজ অ্যাক্ট’-এর উপর একটি অর্ডিন্যান্স আনে সরকার।  তাতে সায় দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। ফলে ক্যাশলেস বেতনের পথেই এগোল দেশ।

এই বিষয়ে একটি বিল পেশ করা হয়েছিল সংসদের শীতকালীন অধিবেশনে। লোকসভায় বিলটি আনেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়।  কিন্তু নোট বাতিলের ডামাডোলে তা নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। ফলত বাজেট অধিবেশনের জন্য তা পিছিয়ে যায়।  কিন্তু ততদিন অপেক্ষা না করে অর্ডিন্যান্স জারি করেই এই পদক্ষেপের ভাবনা কেন্দ্রের।

নোট সংকট মাথাচাড়া দেওয়ার পর থেকেই বেতন নিয়ে নানা প্রশ্ন উঠেছিল।  গত নভেম্বরের প্রথম সপ্তাহে নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করা হয়। ডিসেম্বরের গোড়ায় মাসমাইনে হলেও তা নিয়ে বিস্তর ঝামেলা হয়েছে।  বিশেষত মুশকিলে পড়েছিলেন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা। এবার সেই সমস্যা দূর করতে কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানগুলিতে ক্যাশলেস বেতন দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। অনলাইনের পাশাপাশি চেকের  ও ইলেকট্রনিক মাধ্যমেই বেতন দেওয়ার নির্দেশ দেওয়া হল।

 

The post নগদে বেতন নয়, নয়া সিদ্ধান্ত কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement