shono
Advertisement

এনডিএফবি-আবসুর সঙ্গে চুক্তি, দীর্ঘদিনের বড়োল্যান্ড সমস্যা মেটালেন অমিত শাহ!

এবার কি গোর্খাল্যান্ড? The post এনডিএফবি-আবসুর সঙ্গে চুক্তি, দীর্ঘদিনের বড়োল্যান্ড সমস্যা মেটালেন অমিত শাহ! appeared first on Sangbad Pratidin.
Posted: 05:42 PM Jan 27, 2020Updated: 05:42 PM Jan 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমের বিস্তীর্ণ এলাকার একটি বড় সমস্যার সমাধান করে ফেলল স্বরাষ্ট্র মন্ত্রক। মঙ্গলবার ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ড বা এনডিএফবি জঙ্গিদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করল অসম সরকার। এই ত্রিপাক্ষিক চুক্তিতে সই করেছে অল বোড়ো স্টুডেন্ট অ্যাসোসিয়েশন বা আবসুও। এই চুক্তির ফলে, দীর্ঘদিন ধরে চলে আসা বড়োল্যান্ডের দাবি থেকে সরে এল জঙ্গি সংগঠন এনডিএফবি। একই পদক্ষেপ করবে অল বোড়ো স্টুডেন্ট অ্যাসোসিয়েশন(আবসু)ও।

Advertisement

উত্তরপূর্ব ভারতের বোড়ো অধ্যূষিত এলাকাগুলি নিয়ে পৃথক বড়োল্যান্ড রাজ্যের দাবি নিয়ে দীর্ঘদিন ধরেই জঙ্গি আন্দোলন চালাচ্ছিল ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ড। এই সংগঠনটি অবশ্য বেশ কয়েকটি ভাগে বিভক্ত। অন্যদিকে, পৃথক বড়োল্যান্ডের দাবি নিয়ে অল বোড়ো স্টুডেন্ট অ্যাসোসিয়েশন গণতান্ত্রিক প্রক্রিয়ায় বড়োল্যান্ডের দাবি জানিয়ে আসছিল। আলোচনার মাধ্যমে এই দুই সংগঠনকে মূল ধারায় ফিরিয়ে আনল কেন্দ্র। সোমবার ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের পর আত্মসমর্পণ করল এনডিএফবির বেশ কয়েকজন শীর্ষ স্থানীয় জঙ্গি। পৃথক বড়োল্যান্ডের দাবিতে প্রচুর মানুষের প্রাণও কেড়েছে এই সংগঠনটি। এনডিএফবির মোট চারটি অংশের শীর্ষনেতারা এদিন উপস্থিত ছিলেন। অমিত শাহর (Amit Shah) উপস্থিতিতে এই সংগঠনগুলির সঙ্গে চুক্তি করেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল (Sarbananda Sonowal)।

চুক্তিতে বলা হয়েছে, আগামী দিনে এনডিএফবির সমস্ত সংগঠনের শীর্ষ নেতারা এবং প্রায় ১৫০০ জঙ্গি আত্মসমর্পণ করবে। আবসুও পৃথক বড়োল্যান্ডের দাবি থেকে সরে আসবে। পরিবর্তে কেন্দ্র বড়ো অধ্যূষিত এলাকার সার্বিক উন্নতিতে সবরকম সাহায্য করবে। এবং আর্থসামাজিক উন্নতির জন্য ১৫০০ কোটি টাকা অনুদান দেবে কেন্দ্র। একই সঙ্গে অনেকটা বাড়ানো হবে, বড়ো টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিস্ট্রিক্টের ক্ষমতা। গোর্খাদের জন্য যেভাবে জিটিএ তৈরি করা হয়েছিল, বড়োদের জন্যও সেই একইভাবে বিটিএডি তৈরি করা হয়েছে। নতুন চুক্তি অনুযায়ী, এই বিটিএডি অসম সরকারের সঙ্গে সমান্তরালভাবে কাজ করবে। এবং প্রশাসনিক, আইনশৃঙ্খলার মতো ব্যপারে আগের তুলনায় অনেক বেশি ক্ষমতা পাবে এই প্রশাসনিক সংগঠনটি।

The post এনডিএফবি-আবসুর সঙ্গে চুক্তি, দীর্ঘদিনের বড়োল্যান্ড সমস্যা মেটালেন অমিত শাহ! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement