shono
Advertisement

‘বজরংবলী তো ভগবান নন!’, বিস্ফোরক মন্তব্য ‘আদিপুরুষ’ ছবির চিত্রনাট্যকার মনোজ মুন্তাসিরের

এমনিতেই ছবির সংলাপ নিয়ে বিতর্ক চলছে। তার মধ্যেই এমন মন্তব্য চিত্রনাট্যকারের।
Posted: 04:06 PM Jun 20, 2023Updated: 04:06 PM Jun 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “কাপড়া তেরে বাপকা, তেল তেরে বাপকা, আগ ভি তেরে বাপকি, অউর জ্বলেগি ভি তেরে বাপকি…”— এই হচ্ছে ‘আদিপুরুষ’ (Adipurush) সিনেমায় বজরং ওরফে হনুমানের সংলাপ। এমন সংলাপ নিয়েই চলছে বিতর্ক। সেই বিতর্কে যেন ঘৃতাহুতি দিলেন ছবির অন্যতম চিত্রনাট্যকার মনোজ মুন্তাসির (Manoj Muntashir)।

Advertisement

‘আজতক’ চ্যানেলের আলোচনাচক্রে হনুমানের এই ধরনের সংলাপের সাফাই দিতে গিয়ে মনোজ বলেন, “বজরংবলী যাঁকে আমরা বল-বুদ্ধি আর বিদ্যার দেবতা বলে মানি, বজরংবলী যাঁর মধ্যে পর্বতের মতো শক্তি রয়েছে, বজরংবলী যার মধ্যে শত অশ্বের ক্ষিপ্রতা রয়েছে সেই বজরংবলী আবার শিশুসুলভ সরল। তিনি হাসেন, তিনি মজা করেন, তিনি শ্রীরামের মতো কথা বলেন না। বজরংবলী দার্শনিকের মতো কথা বলেন না। বজরংবলী ভগবান তো নন, তিনি ভক্ত। আমরা ওনাকে ভগবানের সম্মান দিতে শুরু করি কারণ তাঁর ভক্তিতে সেই শক্তি ছিল।”

[আরও পড়ুন: স্ত্রীকে মারধর, গালিগালাজ! ‘কসৌটি জিন্দেগি কি’ খ্যাত সেজান খানের বিরুদ্ধে দায়ের এফআইআর]

প্রসঙ্গত, বজরংবলী, ইন্দ্রজিতের মুখে বাজারচলতি কথা বসিয়ে হলিউডের মতো অত্যাধুনিক ম্যাজিক সৃষ্টি করতে চেয়েছিলেন নির্মাতারা। তবে পাশা পালটে সেই সংলাপ বিতর্কের সৃষ্টি করেছে। ‘মরেগা বেটা’, ‘বুয়া কা বাগিচা হ্যায় কিয়া’, ‘জলেগি তেরি বাপ কি’-এহেন সংলাপ ভারতীয় সংস্কৃতির কাণ্ডারী রামায়ণ-এর চরিত্রদের মুখে মেনে নিতে পারেননি দর্শকদের একাংশ। যে হিন্দুপন্থীরা জয় শ্রীরাম ধ্বনিতে প্রচার করতে নেমেছিলেন, তাঁরাই পালটা আদালতের দ্বারস্থ হয়েছেন।

‘ড্যামেজ কন্ট্রোলে’র জন্য এক বিবৃতি জারি করে ‘আদিপুরুষ’ টিমের ঘোষণা- যে সমস্ত সংলাপ নিয়ে আপত্তি উঠেছে, সেগুলো বদলানো হবে খুব শিগগিরিই। অতঃপর আগামী কয়েকদিন বাদে যে দর্শকরা প্রেক্ষাগৃহে যাবেন ‘আদিপুরুষ’ দেখতে, তাঁরা নতুন সংলাপ শুনতে পাবেন বজরংবলীর মুখে।

[আরও পড়ুন: নিষিদ্ধ হোক ‘আদিপুরুষ’, প্রধানমন্ত্রীকে চিঠি লিখে একজোট অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement