shono
Advertisement

পান পাতায় রয়েছে আপনার ভাল থাকার চাবিকাঠি

পান খাওয়ার সময় এই বিষয়গুলি মাথায় রাখুন। The post পান পাতায় রয়েছে আপনার ভাল থাকার চাবিকাঠি appeared first on Sangbad Pratidin.
Posted: 01:36 PM Jan 28, 2018Updated: 12:41 PM Jul 11, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পান এমন একটা নাম, যেটা একদিকে পুজোর কাজে লাগে। অন্যদিকে আবার সেটাই উদরপূর্তির পর হজমের কাজে ব্যবহার করা হয়।  যে কোনও শুভ কাজ শুরু করতেও পান দরকার পড়ে। তাই পানের সঙ্গে প্রতিটি বাঙালির মন প্রাণ ভীষণভাবে জড়িত। তবে সম্ভবত অনেকেই জানেন না যে এই পানের আবার কয়েকটি ঔষধি গুণও রয়েছে।

Advertisement

ধরুন আপনার শরীরের কোনও অংশে কেটে গিয়েছে,  সেখানে যদি পান পাতা বেটে সেই রস লাগিয়ে দেন তবে তা দ্রুত আপনার ক্ষত নিরাময় করতে সাহায্য করবে। আবার আপনার মুখের ভিতর যদি কোনওরকম ঘা হয়, তবে পান খেলে তাও দ্রুত সেরে যেতে পারে। এমনকী  মুখে স্বাদ না থাকলে পান খেলে মুখের হারানো স্বাদ ফিরে পাওয়া যায়।

পেটের ব্যথা , কোষ্ঠকাঠিন্যের জন্যও পান খুব ভাল কাজ দেয়। তাই পেটের কোনও সমস্যায় পান পাতা বেটে তার রস খেলে উপকার মিলতে পারে সহজেই। গলা খুশখুশ বা সর্দি-কাশির সমস্যায় পান পাতার রস অল্প গরম জলে মিশিয়ে খেলে কমতে পারে সমস্যা। এছাড়া পান হজম শক্তি বাড়াতে, রক্ত চাপ কমাতেও সাহায্য করে। পান খেলে গলার আওয়াজও স্পষ্ট হয়। হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করতেও পান কাজে লাগে।

[মধু খাঁটি বুঝবেন কীভাবে? থাকল ৪টি উপায়]

তবে পান খাওয়ার সময় অবশ্যই কয়েকটা বিষয় মাথায় রাখা প্রয়োজন। যেমন –

পান কখনওই খালি পেটে খাওয়া উচিত নয়। আবার জর্দা মিশিয়ে পান খেলে পানের গুনগুলি নষ্ট হয়ে যায়। পানের সঙ্গে খয়ের মিশিয়ে খেলে অনেক সময়  ফুসফুসে সমস্যা দেখা দিতে পারে। অন্যদিকে আবার শিশুদের বা গর্ভবতী মহিলাদের বেশি পান খাওয়া উচিত নয়, কারণ এতে শরীরের নানা রকমের ক্ষতির সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, বেশি পরিমাণে পান খেলে মুখের স্বাদকোরকগুলি নষ্ট হয়ে যায়।

[এই বিউটি প্রোডাক্টের ব্যবহারে কমতে পারে সন্তানধারণের ক্ষমতা!]

The post পান পাতায় রয়েছে আপনার ভাল থাকার চাবিকাঠি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement