shono
Advertisement
Working Out in Summer

গরমে শরীরচর্চা করার আগে এই বিষয়গুলো মাথায় রাখুন, ঝুঁকি নেবেন না

এই সময় ইন্ডোর ওয়ার্ক আউট সেশন করাই সবচেয়ে ভালো।
Posted: 05:02 PM Apr 21, 2024Updated: 05:11 PM Apr 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'এসো হে বৈশাখ...', পয়লা বৈশাখে একথা বাঙালির মুখে লেগেই থাকে। কিন্তু বৈশাখের যা উগ্র রূপ দেখা যাচ্ছে তাতে মহাশয় শরীরের হাল বেহাল হয়ে গিয়েছে। একদিকে তাপপ্রবাহের হুঁশিয়ারি, অন্যদিকে বৃষ্টির দেখা নেই। এই ভয়ংকর পরিস্থিতিতে শরীরচর্চা কিন্তু বেশ ঝুঁকির। তাহলে কী করবেন? এক্সারসাইজ কি ছেড়ে দেবেন? তা কেন! শরীরচর্চা করার সময় কয়েকটি বিষয়ের খেয়াল রাখবেন।

Advertisement

শরীরচর্চা করার কিছু সময় আগে ঠান্ডা দলে স্নান করে নেবেন। স্নান করার পরই ভেজা শরীরে কিন্তু ওয়ার্ক আউট শুরু করে দেবেন না। আগে শরীর ও মাথার চুল ভালো করে শুকিয়ে নেবেন। একটু বিশ্রাম নিয়ে পরিশ্রম শুরু করবেন।

এই সময় শরীরকে আর্দ্র রাখা খুবই প্রয়োজন। তাই শরীরচর্চার মাঝে মাঝে বিরতি নিন এবং সেই সময় জল বা এনার্জি ড্রিঙ্ক ট্রেনারের পরামর্শ মেনে খেতে থাকুন। এতে আপনার শরীরের সোডিয়াম, পটাশিয়ামের ভারসাম্য বজায় থাকবে।

[আরও পড়ুন: তাপপ্রবাহে জ্বলছে বাংলাদেশে, হিটস্ট্রোকে প্রাণহানি ৪ জনের, বন্ধ করা হল স্কুল-কলেজ ]

গরমের এই সময় শরীরচর্চা করার ক্ষেত্রে পোশাক খুবই গুরুত্বপূর্ণ। যতটা পারবেন হালকা পোশাক পরবেন। তাতে সুবিধা হবে। আবার ঘাম হলে তাড়াতাড়ি শুকিয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। পোশাকের রংও হালকা হওয়া ভালো। তা চোখের জন্য আরামদায়ক।

যাঁরা সাইকেল চালান, তাঁরা চেষ্টা করবেন যাতে একটু উজ্জ্বল রঙের পোশাক পরবেন। আর ভোরবেলা সাইকেল নিয়ে বেরোনই ভালো। আর হ্যাঁ, সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। সানস্ক্রিন শুধুমাত্র গায়ের রং বাঁচাতে লাগায় না, তা সূর্যের ক্ষতিকারক রশ্মির থেকেও অনেকটা রক্ষা করে।

গরমে কোন সময় শরীরচর্চা করছেন তা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। এখন রোদের যা তাপ তাতে, সকাল দশটার পর এবং বিকেল চারটের আগে ওয়ার্ক আউট না করাই ভালো। সবচেয়ে ভালো সময় ভোরবেলা। সেই সময় উঠে কাজটি সেরে নিতে পারেন। আর হ্যাঁ, এই সময় ইন্ডোর ওয়ার্ক আউট সেশন করাই সবচেয়ে ভালো।

[আরও পড়ুন: গরমে ৫০ বছরের রেকর্ড ভাঙল কলকাতা, আগামী সপ্তাহতেও চলবে তাপপ্রবাহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement