shono
Advertisement

Coronavirus: রাজ্যে দ্রুত খুলবে প্রাইমারি স্কুল, ইঙ্গিত মমতা বন্দ্যোপাধ্যায়ের

ঠিক কী বললেন মমতা বন্দ্যোপাধ্যায়?
Posted: 02:39 PM Feb 10, 2022Updated: 04:47 PM Feb 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) তৃতীয় ঢেউ খানিকটা নিয়ন্ত্রণে আসতেই নবম থেকে দ্বাদশ শ্রেণির অফলাইন ক্লাস শুরু হয়েছে। কিন্তু এখনও প্রাইমারি স্কুলের ক্লাস চলছে অনলাইনেই। অভিভাবকদের প্রশ্ন, কবে ফের স্কুলে যাবে খুদেরা? এবার সে বিষয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

Advertisement

আজ অর্থাৎ বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্বাস্তুদের জমির দলিল বিলি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী-সহ অন্যান্য আধিকারিকরা। সেখান থেকেই প্রাইমারি স্কুল খোলা নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, “আপাতত কয়েকটি ক্লাস হচ্ছে। পাড়ায় পাড়ায় শিক্ষালয় চলছে। প্রাইমারি অর্থাৎ একেবারে ছোটরা এখনও স্কুলে যাচ্ছে না। এবার সে বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। শোনা যাচ্ছে, করোনার আরও একটা স্ট্রেন এসেছে। সে বিষয়টা ভাল করে দেখে নিয়ে স্কুল খোলা হবে।” পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আপাতত ছোটদের স্কুল খোলা হলে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে ক্লাস করার চিন্তাভাবনা চলছে। রোটেশনে ক্লাস নেওয়া হতে পারে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: দেবের পর অনুব্রত, গরুপাচার কাণ্ডের তদন্তে বীরভূমের তৃণমূল সভাপতিকে সিবিআই তলব]

উল্লেখ্য, ২০২০ সালে করোনার কারণে স্কুল-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছিল। তারপর পড়ুয়াদের স্বার্থে অনলাইনেই চলছে ক্লাস। মাঝে করোনা পরিস্থিতি খানিকটা আয়ত্তে এলে ধীরে ধীরে স্কুল খুলতে শুরু করেছিল। কিন্তু ফের করোনার ঢেউ আছড়ে পড়েছে রাজ্যে। লাফিয়ে বেড়েছে সংক্রমণ। ফলে ফের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে বাধ্য হয়েছে রাজ্য। এছাড়াও একাধিক ক্ষেত্রে জারি হয়েছিল নিষেধাজ্ঞা। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই শিথিল করা হয়েছে বিধিনিষেধ। সেই থেকেই স্কুল-কলেজ খোলার দাবিতে সরব হয়েছিল সবমহল।

রাজ্যের তরফে বারবার জানানো হয়েছিল, পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। স্কুল খোলার কথা ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী। জানুয়ারির শেষ দিকে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পরবর্তীতে জানান, ৩ ফেব্রুয়ারি থেকে থেকে রাজ্যে স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলবে। তবে আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুলে হবে ক্লাস। কলেজ, বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক-সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রেও নিয়ম একই। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের পড়াশোনা চলবে ‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়ে’। সেই মতোই এখনও চলছে ক্লাস। 

[আরও পড়ুন: প্রেমিকার নগ্ন ছবি বন্ধুবান্ধবদের শেয়ার! প্রতিবাদ করায় অ্যাসিড হামলার হুমকি যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement