shono
Advertisement
Home Clean tips

শুধু রান্নায় নয়, ময়দা দিয়ে ঝকঝকে হবে ঘরও! রইল টিপস

৪ নম্বর পয়েন্টটা অবশ্যই পড়ুন।
Published By: Akash MisraPosted: 08:13 PM May 08, 2024Updated: 08:15 PM May 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেকোনও ভাজার ক্ষেত্রে ব্যাটার হিসেবে দারুণ কাজ করে ময়দা। এ তথ্য সবারই জানা। অন্যদিকে আবার ঝটপট মুখে জেল্লা আনতে, রোদে পোড়া ত্বক দূর করতে দারুণ কাজ করে ময়দার ফেসপ্যাক। কিন্তু এই ময়দা ঘরের অন্যান্য কাজেও আসে। অর্থাৎ ঘরের মেঝে, রান্নাঘরের সিঙ্ক, বেসিন, এমনকী, জানলার কাচ, আয়না পরিষ্কারেও দারুণ কাজ দেয় ময়দা। কীভাবে?

Advertisement

১) ওভেন তেলতেলে হয়ে উঠেছে? সাবান বা অন্য কোনও ডিটারজেন্ট ব্যবহার করার দরকার নেই। বরং অল্প পরিমাণ ময়দা জলে মিশিয়ে নিয়ে ওভেনের সারা গায়ে মাখিয়ে দিন। কিছুক্ষণ রেখে দিন। এরপর একটি শুকনো কাপড় দিয়ে হালকা হাতে ঘষে নিলেই দেখবেন তেলতেলেভাব একেবারে দূর হয়ে যাবে।

[আরও পড়ুন: করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় হার্ট অ্যাটাক? বিস্ফোরক শ্রেয়স তলপড়ে]

২) তবে শুধুই ওভেনের তেলতেলেভাব নয়। সিঙ্ক নোংরা হয়ে গেলে, কিংবা কালচে দাগ পড়ে গেলে, কিছুটা পরিমাণ ময়দা ঢেলে ছিটিয়ে দিন। কিছুক্ষণ রেখে শুকনো কাপড় বা স্পঞ্জ দিয়ে ঘষে নিলেই ঝকঝকে হয়ে উঠবে আপনার সিঙ্ক।

৩) রান্নাঘরে আরশোলার উৎপাত বেড়েছে? ময়দার সঙ্গে কিছুটা পরিমাণ কপূর মিশিয়ে নিন। রান্নাঘরের নানা কোণায় ছড়িয়ে দিন সেই ময়দা। দেখবেন আরশোলার উৎপাত কমে যাবে।

৪) আয়নায় অনেক সময় ছোপ ছোপ দাগ হয়। নানা চেষ্টার পরেও সেই দাগ দূর হয় না। কোনও চিন্তা নেই। অল্প পরিমাণ ময়দার সঙ্গে জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। আয়নায় ভাল করে মাখিয়ে দিন। কিছুক্ষণ রেখে শুকনো কাপড় দিয়ে আয়না মুছে নিন। দেখবেন দাগ উঠে গিয়ে আয়না ঝকঝকে হয়ে উঠেছে।

৫) অনেক সময়ই সাদা মেঝেতে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায়। অল্প পরিমাণ ময়দায় জল মিশিয়ে পেস্ট তৈরি করে সেই দাগের উপর লাগিয়ে দিন। কিছুক্ষণ রেখে ভেজা কাপড় দিয়ে ঘষে নিলেই দেখবেন দাগ উঠে গিয়েছে।

[আরও পড়ুন: রণবীরের জন্য ‘মেট গালা’য় গেলেন না দীপিকা! তাহলে অন্তঃসত্ত্বা অবস্থায় চললেন কোথায়?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অনেক সময়ই সাদা মেঝেতে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায়।
  • ঘরের মেঝে, রান্নাঘরের সিঙ্ক, বেসিন, এমনকী, জানলার কাচ, আয়না পরিষ্কারেও দারুণ কাজ দেয় ময়দা।
Advertisement