shono
Advertisement

Breaking News

‘আমি মধ্যবিত্ত, ওদের কষ্ট বুঝি’, বাজেটের আগে দেশবাসীর উদ্দেশে বার্তা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

মধ্যবিত্তদের জন্য অনেক কাজ করেছে কেন্দ্রীয় সরকার, দাবি নির্মলার।
Posted: 02:54 PM Jan 16, 2023Updated: 02:54 PM Jan 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র তিন সপ্তাহের মাথায় কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তার আগেই বাজেট নিয়ে মতামত প্রকাশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করার ফলে তাদের আর্থিক সমস্যার কথা বোঝেন বলে দাবি করেছেন নির্মলা। সেই সঙ্গে তাঁর মত, মধ্যবিত্তদের উপর করের বোঝা চাপায়নি বিজেপি সরকার। আগামী বাজেটগুলিতেও মধ্যবিত্তদের কথা ভেবেই কাজ করবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Advertisement

সংবাদসংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে নির্মলা সীতারমণ বলেন, “আমি নিজেই মধ্যবিত্ত পরিবারে জন্মেছি। এখনও নিজেকে মধ্যবিত্ত বলেই মনে করি। তাই তাঁদের আর্থিক সমস্যার কথা বুঝতে পারি। এটুকু বলতে পারি, মোদি সরকা্র আজ পর্যন্ত কোনও বাজেটেই (Union Budget) মধ্যবিত্তদের উপর কর চাপায়নি। যাঁদের বার্ষিক বেতন পাঁচ লক্ষ টাকার বেশি, তাঁদের কোনও কর দিতে হয় না।” সেই সঙ্গে নির্মলার দাবি, আগামী বাজেটগুলিতেও মধ্যবিত্তদের জন্যই কাজ করবে কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: ‘প্রভাবশালী হিন্দু’দের খুনের ছক, ভারতীয় যুবককে হত্যার ভিডিও পাকিস্তানে পাঠাল ২ জঙ্গি]

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, “মধ্যবিত্তরাই সবচেয়ে বেশি গণপরিবহন ব্যবহার করেন। সেই জন্যই দেশের মোট ২৭টি শহরে মেট্রো পরিষেবা চালু করা হয়েছে। ১০০টি স্মার্ট সিটি বানানো হচ্ছে তাঁদের বসবাসের সুবিধার জন্য। আমি মধ্যবিত্ত জনতার সমস্যা বুঝি। তাঁদের জন্য ইতিমধ্যেই অনেক কাজ করেছে সরকার। আগামী দিনেও তাই করবে। প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে শেষবারের মতো কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারমণ। মধ্যবিত্তদের জন্য আদৌ কোনও সুরাহার ব্যবস্থা হচ্ছে কিনা, তা নিয়ে কৌতুহলী দেশের অধিকাংশ জনতা।

মধ্যবিত্তদের পাশাপাশি নির্মলার মুখে উঠে এসেছে কৃষকদের কথাও। তিনি বলেছেন, চাষিদের আয় দ্বিগুণ করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। একাধিক কর্মসূচিও নেওয়া হয়েছে। সাম্প্রতিক অতীতে একাধিক রাজ্য সরকারের খয়রাতি নিয়ে বিরোধিতা করেছে বিজেপি। সেই প্রসঙ্গে নির্মলার মত, প্রতিটি রাজ্যের আর্থিক পরিস্থিতির কথা মাথায় রেখেই এহেন প্রতিশ্রুতি দেওয়া উচিত। তাছাড়া কোন পথে এই খয়রাতির টাকা আসছে, তা নিয়েও স্বচ্ছতা থাকতে হবে।

[আরও পড়ুন: দিল্লিতে গুজরাট জয় উদযাপন বিজেপির, জাতীয় কর্মসমিতির বৈঠকের আগে মোদির রোড শো]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement