shono
Advertisement

এবার অত্যাধুনিক বর্মে আরও শক্তিশালী হচ্ছে বায়ুসেনা

এবার যে বুলেটপ্রুফ জ্যাকেট কেনার কথা বলা হয়েছে, তা বায়ু সেনাকে আরও শক্তিশালী করে তুলবে বলেই মনে করছেন আইএএফ কমান্ডো। The post এবার অত্যাধুনিক বর্মে আরও শক্তিশালী হচ্ছে বায়ুসেনা appeared first on Sangbad Pratidin.
Posted: 06:38 PM Jan 21, 2017Updated: 04:48 PM Jan 21, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঠানকোটে জঙ্গি হামলায় শহিদ হয়েছিলেন একাধিক ভারতীয় সেনা। জঙ্গিদের গুলি ও গ্রেনেড বর্ষণের সামনে আত্মরক্ষা করতে ব্যর্থ হয়েছিলেন গুরসেবক সিংরা। সেখান থেকেই শিক্ষা নিয়েছে বায়ুসেনা। এবার জওয়ানদের সুরক্ষার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। যাতে বুক চিতিয়ে শক্রুর সঙ্গে সম্মুখ সমরে নামতে পারে ভারতীয় বায়ু সেনা, তারই প্রস্তুতি নেওয়া হল। জওয়ানদের আরও শক্তিশালী করে তুলতে আসছে উন্নত মানের বুলেটপ্রুফ জ্যাকেট। দেওয়া হবে বেশ কিছু উন্নত রাইফেলও।

Advertisement

(ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল পাকিস্তান, মৃত বহু)

ভারতীয় বায়ু সেনার এক আধিকারিক বলেন, “জঙ্গি হানা থেকে শিক্ষা পেয়েছি আমরা। সেই কারণে আমাদের বিশেষ সেনাবাহিনীর জন্য উন্নত বুলেকপ্রুফ জ্যাকেট কেনার পরিকল্পনা করা হয়েছে। একে-৪৭ রাইফেলের ৭.৬২ এমএম গুলি আর সেনাদের কোনও ক্ষতি করতে পারবে না। এছাড়া অন্যান্য পিস্তলের গুলির আঘাতও আটকে দেবে এই জ্যাকেট।” এতদিন পর্যন্ত বায়ু সেনারা যে জ্যাকেট ব্যবহার করত, তাতে খুব কাছ থেকে গুলি লাগলে সেই আঘাত প্রতিহত করা সম্ভব হত না। তাছাড়া জ্যাকেটগুলি আকারে অত্যধিক বড় হওয়ায় লড়াইয়ে সমস্যা হত। ফলে এর আগেও বুলেটপ্রুফ জ্যাকেটের জন্য কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছিল। যদিও সেই প্রস্তাব বাস্তবায়িত হয়নি। কিন্তু এবার যে বর্ম কেনার কথা বলা হয়েছে, তা বায়ু সেনাকে আরও শক্তিশালী করে তুলবে বলেই মনে করছেন আইএএফ কমান্ডো।

(মালির সেনা ছাউনিতে জঙ্গি হামলায় মৃত্যুমিছিল)

এর পাশাপাশি আইএএফ গরুড় বাহিনীর আরও বিস্তৃতি ঘটানোর পরিকল্পনাও রয়েছে আইএএফ’র। বিদেশ থেকে তাদের বিশেষ ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। এছাড়া প্রতিরক্ষামন্ত্রকে কাছে সেনা ছাউনিতে আরও এক হাজার সেনা সংখ্যা বাড়ানোর আবেদনও জানিয়েছেন বায়ু সেনা কমান্ডো।

The post এবার অত্যাধুনিক বর্মে আরও শক্তিশালী হচ্ছে বায়ুসেনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement