shono
Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগেই সুখবর, ICC টেস্ট ক্রমতালিকায় শীর্ষে ভারত

১৫ মাস পর ফের শীর্ষে ভারত।
Posted: 02:33 PM May 02, 2023Updated: 02:36 PM May 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের (IPL 2023) মধ্যেই বড়সড় সুখবর পেল ভারতীয় টেস্ট দল। অস্ট্রেলিয়াকে সরিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়েও শীর্ষে চলে এল টিম ইন্ডিয়া (Team India)। এই মুহূর্তে আইসিসির টি-২০ এবং টেস্ট দুই ফরম্যাটেই বিশ্বের এক নম্বর দল ভারত। ওয়ানডে ক্রমতালিকায় রোহিত এন্ড কোম্পানি রয়েছে ৩ নম্বরে।

Advertisement

মে মাসের শুরুতেই বার্ষিক টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি (ICC)। তাতেই অজিদের পিছনে ফেলে রোহিতরা এক নম্বরে উঠে এসেছেন। এর আগে টানা ১৫ মাস অস্ট্রেলিয়া ছিল টেস্ট ক্রমতালিকার শীর্ষে। এপ্রিল মাসের শেষপর্যন্ত প্যাট কামিন্সদের রেটিং পয়েন্ট ছিল ১২১। আর ভারতের রেটিং পয়েন্ট ছিল ১১৯। কিন্তু নতুন বার্ষিক ক্রমতালিকায় অজিদের রেটিং পয়েন্ট কমে হয়েছে ১১৬। আর ভারতের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ১২১।

[আরও পড়ুন: কুস্তিগিরদের উপর হামলার আশঙ্কা সত্ত্বেও দিল্লি পুলিশের নিরাপত্তা ফেরালেন বজরংরা]

কিন্তু রাতারাতি রেটিং পয়েন্টে এই বিরাট পরিবর্তন হল কী করে? আসলে বার্ষিক র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে মূলত মে ২০২০ থেকে মে ২০২২ পর্যন্ত যে যে সিরিজ সম্পূর্ণ হয়েছে, সেই সেই সিরিজকে রেটিং পয়েন্টের মধ্যে অর্ধেক হিসাবে ধরা হয়েছে। ২০২০ সালের আগের সব সিরিজ হিসাবের বাইরে চলে গিয়েছে। ফলে ২০১৯-২০ সার্কেলে অজিদের দুটি সিরিজ ধর্তব্যের মধ্যে আসেনি। সেকারণেই অস্ট্রেলিয়ার এই বিরাট অবনমন।

[আরও পড়ুন: ‘ইট মারলে পাটকেল খেতে হবে’, গম্ভীরের সঙ্গে ঝামেলার পরে বার্তা কোহলির]

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের (World Test Championship) ঠিক আগে আগে আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠে আসাটা রোহিতদের (Rohit Sharma) জন্য বাড়তি টনিক হিসাবে কাজ করতে পারে। আবার অজিরা এই খবরে খানিক মুষড়ে পড়বে বলেই মনে করছে ক্রিকেট মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement