shono
Advertisement

কাকে সাফল্য উৎসর্গ করলেন বুমরাহ? রুট না অলি পোপ, সেরা উইকেট কার?

বাইশ গজে বুমরাহর দাপট।
Posted: 11:13 AM Feb 04, 2024Updated: 11:13 AM Feb 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোট্ট টেস্ট কেরিয়ার। এরমধ্যেই সব থেকে কম ম্যাচ খেলে ১৫০টি টেস্ট উইকেট নেওয়ার তালিকায় কপিল দেবকে (Kapil Dev) টপকে গেলেন জশপ্রীত বুমরা (Jasprti Bumrah)। চলতি দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে ৪৫ রানে ৬ উইকেট নেন তিনি। ইংল্যান্ডকে ২৫৩ রানে শেষ করে দেওয়ার নেপথ্যে ছিলেন বুমরাহ। তাঁর বুদ্ধিদীপ্ত বোলিং ভারতকে ১৪৩ রানে লিড এনে দেয়। সেই সঙ্গে রেকর্ডও গড়লেন টিম ইন্ডিয়ার (Team India) তারকা পেসার। এই সাফল্যের পর ঢুকে পড়লেন ১১০ বছরের পুরনো রেকর্ডের তালিকায়। এমন সাফল্য তাঁর কোলের ছেলে অঙ্গদকেই উৎসর্গ করলেন ‘বুম বুম বুমরাহ’।

Advertisement

ইংল্যান্ডের ব্যাটিংকে একাই শেষ করে দেন বুমরাহ। এরমধ্যে ছিল অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো ও বেন স্টোকসের উইকেট ছিল। গোটা ক্রিকেট দুনিয়া অলি পোপকে আউট করার মুহূর্ততে মজে রয়েছে। তবে বুমরাহ কিন্তু রুটকে ফিরিয়ে বেশি আনন্দ পেয়েছেন। তিনি বলেন, “অলি পোপ চলতি সিরিজে ছন্দে রয়েছে। ওকে লাগাতার আউট সুইং মেরে সেট আপ করতে চেয়েছিলাম। যখন বুঝলাম ও আমার ফাঁদে পা দিয়েছে তখন আস্তিন থেকে বের করে আনি ইয়র্কার। সাফল্যও পেয়েছিলাম। তবে আমি বেশি খুশি হয়েছি জো রুটকে আউট করে। কারণ রুট একজন বিশ্বমানের ব্যাটার। আমাদের বিরুদ্ধে ওর রেকর্ড খুবই ভালো। তাই ওকে আউট করার জন্য রিভার্স সুইংকে অস্ত্র করেছিলাম।”

[আরও পড়ুন: বিমানকর্মীদের বিরুদ্ধে দুর্ব্যবহারের মারাত্মক অভিযোগ করলেন প্যারা অ্যাথলিট সুবর্ণা রাজ]

 

এই মুহূর্তে বুমরাহ ৩৪টি টেস্টের ৬৪টি ইনিংসে মোট ১৫২টি উইকেট নিয়েছেন। ভারতীয়দের মধ্যে সব থেকে কম বল করে ১৫০ উইকেট নেওয়ার রেকর্ড এখন তাঁর দখলে। দ্বিতীয় স্থানে উমেশ যাদব। তিনি ৭৬৬১টি বল করেছিলেন। মহম্মদ শামির ১৫০ উইকেট নিতে ৭৭৫৫টি বল করতে হয়েছিল। এই তালিকায় চতুর্থ কপিল দেব। তিনি ৮৩৭৮টি বল করে ১৫০টি টেস্ট উইকেট নিয়েছিলেন।

এদিকে এই সাফল্য তিনি উৎসর্গ করলেন ছোট্ট অঙ্গদকে। বুমরাহ যোগ করেছেন, “এটা অঙ্গদের প্রথম সফর। ও আমাদের সঙ্গেই রয়েছে। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে ছয় উইকেট অঙ্গদকেই উৎসর্গ করলাম।”

ইংল্যান্ডের প্রাক্তন পেসার সিডনি বার্নস ২৭তম টেস্টে ১৫০ উইকেট নিয়েছিলেন। ১৯১৪ সালে এই রেকর্ড গড়েছিলেন বার্নস। তাঁর বোলিং গড় ছিল ১৬.৪৩। বুমরাহর গড় ২০.২৯। ১১০ বছরে বুমরাহই প্রথম যাঁর ১৫০টি টেস্ট উইকেট আছে এবং গড় ২১-এর নীচে। এর পাশাপাশি ভারতীয় পেসার পিছনে ফেলে দিলেন ম্যালকম মার্শাল (২০.৯৪), জোয়েল গার্নার (২০.৯৭) এবং কার্টলি অ্যাম্ব্রসকে (২০.৯৯)। এই তিন ‘ক্যারিবিয়ান দৈত্য’কে পিছনে ফেলে এগিয়ে গেলেন ভারতের তারকা পেসার।

[আরও পড়ুন: বিরাট কি আদৌ সিরিজের বাকি তিনটি টেস্ট খেলবেন? চলে এল বড় আপডেট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement