shono
Advertisement

‘নিরাপদ নয়’, ভারতে ৪ বছরের কম বয়সি শিশুদের জন্য নিষিদ্ধ কাশির ওষুধ

অতীতে কাশির ওষুধের জেরে গোটা বিশ্বে মৃত্যু হয়েছে ১৪১ জন শিশুর! সতর্ক থাকতে ব্যবস্থা নিল কেন্দ্র।
Posted: 12:48 PM Dec 21, 2023Updated: 12:51 PM Dec 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতীতে কাফ সিরাপের (Cough Syrups) জেরে গোটা বিশ্বে মৃত্যু হয়েছে ১৪১ জন শিশুর। সেকথা মাথায় রেখেই কড়া সিদ্ধান্ত নিল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানাল, এবার থেকে ভারতে চার বছরের কম বয়সি শিশুদের কাশির ওষুধ সেবন নিষিদ্ধ।

Advertisement

কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অননুমোদিত কাশির সিরাপ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। এই বিষয়ে আলোচনার পরেই চার বছরের কম বয়সি শিশুদের কাশির ওষুধ সেবনে নিষেদ্ধাজ্ঞা জারি হয়েছে। ২০১৯ সাল থেকে শিশুমৃত্যুর কথা মাথায় রেখে এবং জাম্বিয়া, উজবেকিস্তান এবং ক্যামেরুনে কমপক্ষে ১৪১ জন মারা গিয়েছে।

কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, দেশে ঘরোয়াভাবে তৈরি কাশির সিরাপ খেয়ে ২০১৯ সালে মৃত্যু হয়েছিল কমপক্ষে ১২ জন শিশুর। বিষক্রিয়ায় শারীরিকভাবে বিকলঙ্গ হয়ে পড়ে ৪ শিশু। কম দামে জীবনদায়ী ওষুধ সরবরাহের কারণে ভারতকে “বিশ্বের ফার্মেসি” বলা হয়। যদিও ছোটদের ওষুধের ক্ষেত্রে অভিযোগ উঠেছে গত কয়েক বছরে।

 

[আরও পড়ুন: সংসদে হানার নেপথ্যে গভীর ষড়যন্ত্র! আটক কর্নাটকের পুলিশকর্তার ছেলে, নজরে উত্তরপ্রদেশের যুবকও]

এই পরিস্থিতিতেই নয়া নির্দেশিকা জারি করেছে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফিক্সড ড্রাগ কম্বিনেশন (FDC)। চার বছরের কম বয়সি শিশুদের কাশির ওষুধে নিষেধাজ্ঞার বিষয়ে গত ১৮ ডিসেম্বর সিদ্ধান্ত হয়। যদিও তা প্রকাশ্যে আনা হয় বুধবার। কেন্দ্রীয় সংস্থার তরফে বলা হয়েছে, এবার থেকে কাশির ওষুধের বোতলে থাকবে বিশেষ সতর্কীকরণ। সেখান লেখা থাকবে- এই ওষুধ চার বছরের কম বয়সি শিশুদের জন্য নিরাপদ নয়।

 

[আরও পড়ুন: রাম মন্দির উদ্বোধনে আমন্ত্রিত সোনিয়া-মনমোহন! আর কোন বিরোধী নেতা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement