shono
Advertisement

Coronavirus: দেশে অনেকটা কমল করোনা সংক্রমণ ও মৃত্যু, আজ শুরু ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ অভিযান

স্বস্তিজনক দেশের সুস্থতার হারও।
Posted: 09:16 AM Apr 10, 2022Updated: 11:52 AM Apr 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াইয়ে ক্রমেই সাফল্যের পথে এগোচ্ছে দেশ। কোভিড গ্রাফই বলে দিচ্ছে যে ধীরে ধীরে সুস্থ হচ্ছে ভারত। তবে গুজরাটে নতুন ভ্যারিয়েন্ট এক্সই’র সন্ধান মেলায় ফের সতর্ক কেন্দ্র। সংক্রমণে লাগাম পড়াতে আজ থেকে শুরু হচ্ছে ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজের অভিযান। বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে নেওয়া যাবে ভ্যাকসিন।

Advertisement

রবিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৪ জন। বর্তমানে ভারতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমে ১১ হাজার ১৩২। গোটা দেশে অ্য়াকটিভ কেসের হার মাত্র ০.০৩ শতাংশ। তবে করোনা এখনও কেড়ে চলেছে সাধারণ মানুষের প্রাণ। যদিও একলাফে সেই সংখ্যাটা অনেকটাই কমেছে গত ২৪ ঘণ্টায়। রিপোর্ট বলছে, একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ২৯ জন। যা গতকাল ছিল ৮৩। দেশে কোভিডে মোট মৃত্যুর সংখ্যা ৫ লক্ষ ২১ হাজার ৬৮৫।

[আরও পড়ুন: ক্ষমতাচ্যুত ইমরান, আস্থা ভোট চলাকালীন ছাড়লেন ইসলামাবাদ]

স্বস্তিজনক দেশের সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৫ লক্ষ ২ হাজার ৪৫৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১ হাজার ২৫৮ জন। সুস্থতার হার ৯৮.৭৬ শতাংশ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১৮৫ কোটি ৭০ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকাল ভ্যাকসিন পেয়েছেন সাড়ে ১৪ লক্ষের বেশি। আজ থেকে বেসরকারি টিকাকরণ কেন্দ্রগুলিতে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া চালু হল। অর জন্য খরচ হবে ২২৫ টাকা। দ্বিতীয় ডোজের নির্দিষ্ট সময় পর এই ডোজ নিতে হবে।  

বিধিনিষেধ উঠে গেলেও কোনওভাবেই যাতে সংক্রমণ মাথাচাড়া না দেয়, তার জন্য টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল দেশে ৪ লক্ষের ১৮ হাজার ৩৪৫ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: ছোটবেলাই দুর্নীতিতে হাতেখড়ি, মগরাহাট হত্যা কাণ্ডে অভিযুক্ত জানে আলমের পরিচয় জানেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement